Views: 123

আন্তর্জাতিক

এবার দ্বিগুণ করে বাংলাদেশের জিডিপির পূর্বাভাস দিলো বিশ্ব ব্যাংক


জুমবাংলা ডেস্ক : বাংলাদেশের জিডিপি বা মোট দেশজ উৎপাদন নিয়ে আগের করা পূর্বাভাস থেকে সরে এসেছে বিশ্ব ব্যাংক। পূর্বে ২০২০-২০২১ অর্থবছেরে বাংলাদেশের জিডিপি ১ দশমিক ৬ শতাংশ হবে বলে ‍পূর্বাভাস দিলেও এখন সেটি বাড়িয়ে ৩ দশমিক ৬ শতাংশের ঘরে নিয়েছে এ সংস্থাটি।

আজ বুধবার দক্ষিণ এশিয়ার হালনাগাদ অর্থনৈতিক পরিস্থিতির ওপর এক প্রতিবেদনে এমন পূর্বাভাস দেওয়া হয়েছে।


মহামারি করোনাভাইরাসের কারণে বিশ্ব ব্যাংক এর আগে গত জানুয়ারিতে প্রবৃদ্ধির যে পূর্বাভাস দিয়েছিল, তার তুলনায় এখনকার পূর্বাভাস দ্বিগুণ। অন্যদিকে এটি সরকারের যে লক্ষ্যমাত্রা, তার তুলনায় অর্ধেকেরও কম।

গত জানুয়ারিতে বিশ্বব্যাংকের ফ্লাগশিপ রিপোর্ট ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস’ এ চলতি অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধির পূর্বাভাস ছিল মাত্র ১ দশমিক ৬ শতাংশ। বিপরীতে সরকারের লক্ষ্যমাত্রা রয়েছে ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের।

প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ এশিয়ার অর্থনীতির পুনরুদ্ধারের সম্ভাবনা জোরালো হচ্ছে। তবে তা ভঙ্গুর ও অসম প্রকৃতির। অর্থনীতিকে পূর্বাবস্থায় ফিরিয়ে নিতে দ্রুত ও সমতিভিত্তিক টিকাদান এবং প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবায় বিনিয়োগ বাড়ানোর পরামর্শ দিয়েছে বিশ্বব্যাংক। ওই প্রতিবেদনে ২০২১ সালে দক্ষিণ এশিয়ায় ৭ দশমিক ২ শতাংশ এবং ২০২২ সালে ৪ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস রয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

সুয়েজ খাল: ১০০ কোটি ডলার ক্ষতিপূরণ না দিলে যেতে পারবে না সেই জাহাজ

Mohammad Al Amin

কারাগারে নাভালনিকে জোরপূর্বক খাওয়ানোর হুমকি

Shamim Reza

ফেলে দেয়া মাস্ক দিয়ে তৈরি হচ্ছে তোষক!

Saiful Islam

যুক্তরাষ্ট্রে ফের কৃষ্ণাঙ্গ হত্যা, কারফিউ জারি

Saiful Islam

সু চির বিরুদ্ধে নতুন অভিযোগ এনেছে সামরিক জান্তা

Mohammad Al Amin

সেই মিনিয়াপোলিসে আরেক কৃষ্ণাঙ্গ যুবককে গুলি করে হত্যা, ক্ষোভ

Shamim Reza