আন্তর্জাতিক

এবার বন্ধ হচ্ছে কাশ্মীরিদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

আন্তর্জাতিক ডেস্ক : কাশ্মীরে ইন্টারনেটের ওপর নিষেধাজ্ঞা এরইমধ্যে ১২০ দিন পেরিয়ে গেছে।  একটানা ইন্টারনেটে নিষেধাজ্ঞার কারণে কাশ্মীরিদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাচ্ছে।  হোয়াটসঅ্যাপের নীতি অনুযায়ী, ১২০ দিন ধরে এই সামাজিক মাধ্যমে কারও অ্যাকাউন্টে কোনও বার্তা আদানপ্রদান বন্ধ থাকলে সেই অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়। ফলে এই নীতিতেই কাশ্মীরিদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাচ্ছে।


বৃহস্পতিবার অনেকেই টুইটারে বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে নেওয়া স্ক্রিনশট পোস্ট করেন। তাতে দেখা গেছে, বিভিন্ন গ্রুপ থেকে কাশ্মীরি হোয়াটসঅ্যাপ গ্রাহকরা বেরিয়ে যাচ্ছেন। ব্রিটেনপ্রবাসী কাশ্মীরি চিকিত্সক মুদাসির ফিরদোসি বলেন, প্রথমে ভেবেছিলাম কাশ্মীরে ইন্টারনেট চালু হয়েছে। গ্রাহকরাই গ্রুপ ছাড়ছেন। পরে বুঝলাম বিষয়টি তা নয়।

দেরাদুন প্রবাসী কাশ্মীরি শিক্ষার্থী সুহেল লাইসার বলেন, দেখলাম কাশ্মীর নিয়ে খবর ও ছবি শেয়ার করা হয় এমন একটি গ্রুপ থেকে অনেক কাশ্মীরি বেরিয়ে গেলেন। এ নিয়ে টুইট করে হোয়াটসঅ্যাপকে ট্যাগ করেছেন কাশ্মীরি রাজনীতিক শেহলা রশিদ।

হোয়াটসঅ্যাপের নিয়ন্ত্রক সংস্থা ফেসবুকের মুখপাত্র বলেন, ১২০ দিন নিষ্ক্রিয় থাকলে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়। নিরাপত্তা ও তথ্য মজুত রাখার ওপরে নিয়ন্ত্রণ রাখতেই এই পদক্ষেপ। অনেকের মতে, কাশ্মীরিদের ডিজিটাল উপস্থিতির বড় অংশ নষ্ট হয়ে যাচ্ছে। কিন্তু তা তারা জানতেও পারছেন না।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

বিয়ের ২২ মাসেও স্পর্শ করতে দেয়নি স্ত্রী, স্বামীর আত্মহত্যা

globalgeek

গাজার প্রবেশদ্বার বন্ধ করে দিল ইসরাইল

Shamim Reza

ভুটানে এখন পর্যন্ত করোনায় কেউ মারা যায়নি, আক্রান্ত মোট ১১৩ জন

mdhmajor

ব্রেকিং : বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন রাশিয়ার! টিকা নিলেন পুতিন কন্যা

rony

কলকাতায় একদিনে করোনায় ৪ ডাক্তারের মৃত্যু

azad

চীনের সাথে দীর্ঘ লড়াইয়ের জন্য আমরা প্রস্তুত : ভারতীয় সেনাবাহিনী

rony