Views: 144

আন্তর্জাতিক

এবার ভারতের সেনাবাহিনীতে করোনার থাবা

জুমবাংলা ডেস্ক: এবার ভারতের সেনাবাহিনীর এক সদস্য করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের বরাতে বুধবার (১৮ মার্চ) এ তথ্য জানিয়েছে জিনিউজ।

জিনিউজের খবরে বলা হয়, গত ২৫ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত ছুটিতে ছিলেন ওই সেনা সদস্য। তারপর কাজে যোগ দিতেই তার দেহে ভাইরাসের অস্তিত্ব ধরা পড়ল। সম্প্রতি ইরান থেকে তীর্থ করে ফিরেছেন ওই সেনা সদস্যেরে বাবা। তার মা, বাবা, স্ত্রী, সন্তানকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ জানিয়েছে, বর্তমানে করোনা ভাইরাসের দ্বিতীয় দফার মধ্যে দিয়ে যাচ্ছে ভারত। এ পরিস্থিতিতে দেশে মোট ৭২ ল্যাবরেটরি চালু করা হয়েছে।

সংস্থার ডিরেক্টর ডা. বলরাম ভার্গব জানিয়েছেন, এ সপ্তাহের শেষ দিকে আরও ৪৯টি ল্যাবরেটরি চালু করা হবে। দেশের সব ল্যাবের জন্য গাইডলাইন প্রকাশ করা হয়েছে।

এখন পর্যন্ত নতুন ৪জন সহ ১৪৭ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৩ জন।

উল্লেখ্য, চীনে করোনা ভাইরাস প্রায় নিয়ন্ত্রণে চলে এসেছে। কিন্তু চীনের বাইরে অন্যান্য দেশে ব্যাপক আকারে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এতে বিশ্বব্যাপী প্রচণ্ড আতঙ্ক ও ভয়ের সৃষ্টি হয়েছে।

করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে ৮১৯ জনসহ মোট মৃত্যু হয়েছে ৭ হাজার ৯৮০ জনের। এর মধ্যে উৎপত্তিস্থল চীনে মৃতের সংখ্যা ৩ হাজার ২৩৭। চীনের বাইরে মারা গেছে ৪ হাজার ৭৪৩ জন।

এ ভাইরাসে বিশ্বজুড়ে মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ৯৮ হাজার ৩৪৯ জন। এর মধ্যে ৮২ হাজার ৭৬৩ জন সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন। চীনে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮৯৪। দেশটিতে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৯ হাজার ৬১৪ জন। এছাড়া চীনের বাইরে আক্রান্তের সংখ্যা ১ লাখ ১৭ হাজার ৪৫৫ জন মানুষ।

বিশ্বজুড়ে বর্তমানে ১ লাখ ৭ হাজার ৬০৬ জন আক্রান্ত রোগী রয়েছেন। তাদের মধ্যে ১ লাখ ১ হাজার ১৯০ জনের অবস্থা সাধারণ (স্থিতিশীল অথবা উন্নতির দিকে) এবং বাকি ৬ হাজার ৪১৪ জনের অবস্থা আশঙ্কাজনক। আক্রান্তের অনুপাতে মৃত্যুর হার ৯ শতাংশ এবং সুস্থতার হার ৯১ শতাংশ।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস আধানম গেব্রেইয়সুস অসন্তোষ প্রকাশ করে বলেছেন, সরকারগুলো এই বৈশ্বিক মহামারি ঠেকাতে যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না। তিনি সরকারগুলোকে নিজ নিজ দেশের করোনাভাইরাস পরীক্ষার ব্যবস্থা আরও বাড়ানোর ওপর জোর দিয়েছেন।

চীনে উদ্ভূত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিদিনই বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। এখন পর্যন্ত বিশ্বের ১৬৫টি দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।


আরও পড়ুন

মমতার মন্ত্রিসভার শপথ গ্রহণ আজ

Saiful Islam

আরব সাগরে বিপুল রুশ ও চীনা অস্ত্র জব্দ করল যুক্তরাষ্ট্র

Saiful Islam

চীনের নিয়ন্ত্রণহীন সেই রকেট পড়ার ভিডিও

Shamim Reza

কিশোরীর লাশ কাঁধে করে ৩৫ কি.মি পাড়ি দিলেন বাবা

Shamim Reza

করোনায় বিপর্যস্ত ভারতে দিশেহারা বাংলাদেশি রোগীরা

mdhmajor

মমতার মন্ত্রিপরিষদের ৪৩ সদস্যের নাম প্রকাশ

globalgeek