Views: 53

আন্তর্জাতিক

এবার সশস্ত্র বাহিনীতেও যোগ দেবেন সৌদি নারীরা


আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের নারীরা এখন সশস্ত্র বাহিনীতে যোগ দিতে এবং হাতে অস্ত্র তুলে নিতে পারবেন। কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বৃদ্ধির সবশেষ পদক্ষেপ হিসেবে এই সংস্কার এনেছে দেশটি। রোববার আরব নিউজের বরাতে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

সংবাদমাধ্যমটির সূত্রমতে, এখন থেকে সৌদি নারীদের সেনা সদস্য, ল্যান্স করপোরাল, করপোরাল, সার্জেন্ট ও স্টাফ সার্জেন্ট পদে নিয়োগ দেওয়া হবে।


এক্ষেত্রে আগ্রহীদের অবশ্যই নির্দিষ্ট ওজন ও উচ্চতার পাশাপাশি অন্তত উচ্চমাধ্যমিক পাস হতে হবে। তবে বিদেশি নাগরিককে বিয়ে করা নারীরা সৌদির সশস্ত্র বাহিনীতে যোগদানের অযোগ্য বলে বিবেচিত হবেন।

সৌদি আরবে নারীদের সশস্ত্র বাহিনীতে যোগদানের অনুমতির বিষয়টি প্রথম ঘোষণা হয়েছিল ২০১৯ সালে। ওই বছরই দেশটি জানিয়েছিল, তারা নারীদের বিদেশ ভ্রমণে পুরুষ আত্মীয়ের অনুমতির বাধ্যবাধকতা তুলে নিচ্ছে।

এর এক বছর আগে, ২০১৮ সালে নারীদের গাড়িচালনার ওপর থেকে বহুল বিতর্কিত বিধিনিষেধ তুলে নেয় সৌদি সরকার।

গত বছর সৌদির বিচার বিষয়ক মন্ত্রী নোটারি পাবলিক হিসেবে ১০০ জন নারীকে নিয়োগ দিয়েছিলেন। আর এবছরের জানুয়ারিতে এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, খুব শিগগিরই দেশটি আদালতে নারী বিচারক নিয়োগ দিতে যাচ্ছে।

বহু বছরের ধর্মীয় গোঁড়ামি কাটিয়ে সৌদিতে নারীদের জন্য কর্মক্ষেত্র ধীরে ধীরে উন্মুক্ত হচ্ছে। তেলনির্ভরতা কমিয়ে অর্থনীতি বহুমুখীকরণে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পরিকল্পনার অংশ হিসেবে এসব পরিবর্তন আনা হচ্ছে দেশটিতে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

পশ্চিমবঙ্গে ভোট আট দফায়, ক্ষুব্ধ মমতা

Shamim Reza

মুকেশ আম্বানির বাড়ির সামনে বিস্ফোরক ভর্তি গাড়ি, চিঠি দিয়ে হুমকি

Shamim Reza

সৌদিতে লিফট ছিঁড়ে বাংলাদেশির মৃত্যু

Saiful Islam

বিট কয়েনের বড় পতন

Shamim Reza

পশ্চিমবঙ্গে ভোট আট দফায়, ক্ষুব্ধ মমতা

Saiful Islam

৩৫ কেজি পশম ফেলে ‘দৈত্য’ থেকে ভেড়া

Mohammad Al Amin