Views: 74

আন্তর্জাতিক

এভারেস্টে উঠতে হলে পরতে হবে মাস্ক


আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণের কারণে গত বছর মাউন্ট এভারেস্ট আরোহন বন্ধ ছিল। প্রায় এক বছর পর আবার পর্বতারোহীদের মাউন্ট এভারেস্টে আরোহণের অনুমতি দিলো নেপাল সরকার। গত এক বছরে নেপালের পর্যটনশিল্প ব্যাপকভাবে ধাক্কা খেয়েছে। তবে এভারেস্টে চড়ার ক্ষেত্রে পর্বতারোহীদের একাধিক নিয়ম মানতে হবে। খবর টাইমস অফ ইন্ডিয়া’র।


এসব নিয়মের মধ্যে রয়েছে মাস্ক ছাড়া পর্বতারোহণ করা যাবে না। এভারেস্ট অভিযানের আগে পর্বাতারোহীকে করোনা টেস্ট করাতে হবে। গায়ে গা লাগিয়ে পর্বতারোহণ বন্ধ। পর্বতারোহীরা পরস্পরের সঙ্গে কোলাকুলি করতে পারবেন না। এ ছাড়াও এভারেস্টের বেস ক্যাম্পে মেডিক্যাল টিম থাকবে। সংক্রমিত পর্বতারোহীদের চিকিত্সার দায়িত্ব থাকবে সেই টিমের ওপর। মার্চ থেকে মে মাস পর্যন্ত মাউন্ট এভারেস্টে পর্বতারোহণের মৌসুম চলে। এবার এই মৌসুমে মাত্র ৩০০ জন পর্বতারোহী এভারেস্টে চড়ার অনুমতি পাবেন। তা-ও কোনোরকম ভিড় করার সুযোগ এবার নেই। পরস্পরের সঙ্গে দূরত্ব বজায় রেখেই চড়তে হবে পর্বতারোহীদের।

পর্বতারোহণে অন্যদের সবরকম সহায়তা করা শেরপারাও গত এক বছর ধরে কাজ হারিয়ে বাড়িতে বসে ছিলেন। ২০২০ সালে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকেই তাঁরা নিজেদের গ্রামে ফিরেছিলেন। অনেকে তো আলু চাষ করে দিনযাপন করছিলেন। শেষ পর্যন্ত তাঁরা আবার কাজে ফিরতে পারবেন। আপাতত নেপাল সরকার ৩০০ পর্বতারোহীকে এভারেস্টে চড়ার অনুমতি দিয়েছে। নেপাল সরকারের তরফে জানানো হয়েছে, সময়ের সাথে পর্বতারোহীর সংখ্যা বাড়ানো হবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

জাকারবার্গের নিরাপত্তায় বছরে খরচ ২ কোটি ৩০ লাখ ডলার

Mohammad Al Amin

পড়াশোনার খরচ চালাতে দেহ ব্যবসায় ঝুঁকছেন শিক্ষার্থীরা!

Saiful Islam

সুয়েজ খাল: ১০০ কোটি ডলার ক্ষতিপূরণ না দিলে যেতে পারবে না সেই জাহাজ

Mohammad Al Amin

কারাগারে নাভালনিকে জোরপূর্বক খাওয়ানোর হুমকি

Shamim Reza

ফেলে দেয়া মাস্ক দিয়ে তৈরি হচ্ছে তোষক!

Saiful Islam

যুক্তরাষ্ট্রে ফের কৃষ্ণাঙ্গ হত্যা, কারফিউ জারি

Saiful Islam