আন্তর্জাতিক

এ যাবতকালের সর্ববৃহৎ জাহাজ যুক্ত হচ্ছে ইরানি নৌবাহিনীতে


আন্তর্জাতিক ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের নৌবাহিনীতে এ যাবৎকালের সবচেয়ে বড় জাহাজ যুক্ত হতে যাচ্ছে। সমুদ্র অভিযানে ইরানি নৌবাহিনীকে লজিস্টিক সাপোর্ট দেয়ার জন্য এ জাহাজ ব্যবহৃত হবে এবং এতে হেলিকপ্টার বহন করা সম্ভব হবে। জাহাজটি সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে। খবর পার্সটুডে’র।

আজ (বুধবার) মাকরান নামের এ জাহাজটি আনুষ্ঠানিকভাবে ইরানি নৌবাহিনীতে যুক্ত হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ইরানের সামরিক বাহিনীর চিফ অব স্টাফের চেয়ারম্যান প্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাকেরি এবং সেনাবাহিনীর চিফ কমান্ডার মেজর জেনারেল আব্দুর রহিম মুসাভি।


ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে, এডেন উপসাগরের বাবুল মান্দেবে এবং লোহিত সাগরের মতো এলাকায় ইরানের সামরিক বাহিনীর অভিযানের সময় এই জাহাজ লজিস্টিক সাপোর্ট দেবে। এ ধরনের জাহাজকে ভ্রাম্যমাণ বন্দর বলা হয় এবং এমন সামুদ্রিক অভিযানের সময় জাহাজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে থাকে।

জাহাজটির ডেকে হেলিকপ্টার, গানশিপ এবং ড্রোন ওঠানামা করতে পারবে। এছাড়া, নৌবাহিনীর জন্য হোভারক্রাফট থেকে শুরু করে বিভিন্ন ধরনের নৌযান বহন করতে পারবে। উত্তাল সমুদ্রের মারাত্মক প্রতিকূল অবস্থার ভেতরেও এ জাহাজ তার মিশন চালাতে পারবে।

আজকের অনুষ্ঠানে ইরানি নৌবাহিনীতে আরো একটি ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার যুক্ত হবে। এই জাহাজ যেমন দ্রুতগতিসম্পন্ন হবে, তেমনি যুদ্ধ ক্ষমতাও থাকবে চমৎকার।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

৭ বছর আগে চিরবিদায় নেয়া বাবাকে গুগলে খুঁজে পেলেন সন্তান!

rony

ইরান আল-কায়েদার নতুন ঘাঁটি : পম্পেও

azad

ট্রাম্পের বিষাক্ত ছোবল থেকে আমেরিকাও বাঁচতে পারল না : ইরান

azad

কংগ্রেস ভবনে হামলার ঘটনায় মার্কিন সেনাবাহিনীর তীব্র নিন্দা

Sabina Sami

মাইনাস ২৫ ডিগ্রিতে নেমেছে স্পেনের তাপমাত্রা, ৭ জনের প্রাণহানি

azad

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার পক্ষে নন মাইক পেন্স

azad