Views: 211

আন্তর্জাতিক

এ যেন সিনেমার গল্প হার মানছে, তানজানাইট পাথর বিক্রি করে এক রাতেই কোটিপতি!


আন্তর্জাতিক ডেস্ক : এ যেন রুপকথার গল্প। ৩৪ সদস্যের পরিবার নিয়ে দিশেহারা সানিনিউ লাইজার কোটিপতি বনে গেলেন এক রাতেই। অনেকটা আলাদীনের চেরাগ হাতে পাওয়ার মতো ঘটনা। তানজানিয়ার পাহাড়ে হঠাৎ খুঁজে পেয়েছেন বিরল দুই রত্নপাথর। তানজানাইট নামের সেই পাথর বিক্রি করে ২৯ কোটি টাকার মালিক বনে গেছেন এই ক্ষুদ্র খনি ব্যবসায়ী। তাকে অভিনন্দন জানিয়েছেন খোদ সরকার প্রধান। রত্ন বিক্রির টাকায় গ্রামে স্কুল ও শপিং মল নির্মাণ করতে চান সানিনিউ লাইজার।


খনি সমৃদ্ধ মানায়ারা পাহাড়ে ৯ ও ৫ কেজি ওজনের এই বিরল রত্ন দু’টির সন্ধান পান লাইজার। যা এ যাবৎকালে দেশটিতে পাওয়া সবচেয়ে বড় তানজানাইট পাথর। সরকারের পক্ষ থেকেই ৩৪ লাখ ডলারে কিনে নেয়া হয়েছে পাথর দুটি; বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২৯ কোটি টাকা।

বিষয়টি নিয়ে বেশ উচ্ছ্বাসিত সানিনিউ লাইজার। বলেন, সৃষ্ঠিকর্তাকে ধন্যবাদ জানাতে চাই কারণ এই পাথর আমার জন্য সম্মান নিয়ে এসেছে। আমি শিক্ষিত নই, তাই এই টাকায় বাড়ির পাশে একটি স্কুল নির্মাণ করতে চাই। পাশাপাশি একটি শপিংমল করার পরিকল্পনা রয়েছে আমার।

সাধারণত অলঙ্কার তৈরিতে ব্যবহার করা হয় তানজানাইট নামের এই পাথর। কালো, বেগুনী ও নীল রঙের এই পাথর পৃথিবীর বিরল রত্নের একটি। যা আগামী ২০ বছরের মধ্যে বিলুপ্ত হবে বলে ধারণা বিশেষজ্ঞদের।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

দুবাইতে ইসরায়েলি পর্যটকদের ঢল, বুর্জ খালিফায় চলছে হিব্রু গান

Shamim Reza

সৌদি আরবের মরুভূমি ও সাহারায় বিরল তুষারপাত

azad

আলিয়া কেন হাসপাতালে ভর্তি ছিলেন

Shamim Reza

শেষ কর্মদিবসে যা করবেন ডোনাল্ড ট্রাম্প

azad

১০ মাস পরে দিল্লির স্কুলে শিক্ষার্থীরা

Shamim Reza

কানাডায় বিদেশি শিক্ষার্থীদের কাজের অনুমতি

Shamim Reza