Views: 76

লাইফস্টাইল স্বাস্থ্য

ওজন কমাতে অনুসরণ করুন নিরামিষ ডায়েট!

লাইফস্টাইল ডেস্ক: ওজন নিয়ন্ত্রণে রাখতে এবং কোলেস্টেরলের মাত্রা সীমার মধ্যে রাখতে নিরামিষ ডায়েট অনেক বেশি কার্যকরী হতে পারে। জার্নাল অফ দ্য আমেরিকান কলেজ অফ নিউট্রিশন নামের পত্রিকায় এই গবেষণা সম্প্রতি প্রকাশিত হয়েছে।

যারা নিরামিষ ডায়েটে অংশ নিয়েছেন তাদের ওজন গড়ে ৬ কেজি কমে গিয়েছে। নিরামিষ ডায়েট বলতে মূলত বোঝায় খাদ্য তালিকা থেকে প্রাণীজ ও দুগ্ধজাত খাবার বাদ দেওয়া। মূলত এই ডায়েটে উদ্ভিজ্জ খাবার খাওয়া হয়।

গবেষকরা দাবি করেছেন যে, ওজন নিয়ন্ত্রণের সময় শরীরের উপাদানের মধ্যে সমতা বজায় রাখা, ইনসুলিনের মাত্রা বজায় রাখা এবং কোলেস্টরলের মাত্রা বজায় রাখার জন্য কম ফ্যাটযুক্ত নিরামিষ ডায়েট অনেক বেশি কার্যকরী।

এই গবেষণার জন্য একটি সমীক্ষা করা হয়েছিল। যেখানে বিক্ষিপ্ত ভাবে কয়েকজন ব্যক্তিকে বেছে নেওয়া হয়েছিল যাদের ওজন অনেক বেশি। তাদের ক্ষেত্রে দেখা গেছে ভেগান ডায়েট কার্যকরী।

১৬ সপ্তাহ ধরে এই সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে একদল কম ফ্যাটযুক্ত ভেগান ডায়েট অনুসরণ করতে শুরু করেন। এই ডায়েটে ছিল ফল, সবজি, দানা শস্য এবং ডাল। এই ডায়েট থেকে পশুজাত প্রোটিন সরিয়ে দেওয়া হয়।

অন্য একটি দল ছিল তাদের ডায়েটে অন্তভুর্ক ছিলো ফল, সবজি, ডাল, মাছ, কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবার এবং এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল। এই ডায়েট থেকে যতটা সম্ভব রেড মিট এবং দ্রবীভূত ফ্যাট দূরে রাখা হয়।

সমীক্ষা শেষ হলে দেখা যায়, যে দল ভেগান ডায়েট অনুসরণ করেছিলেন, তাদের শরীরে বাজে কোলেস্টেরলের মাত্রা অনেকটাই কমে গিয়েছে। অথচ যারা স্বাভাবিক ডায়েট অনুসরণ করেছিলেন, তাদের শরীরে কোলেস্টেরলের মাত্রায় কোনও পরিবর্তন ঘটেনি। আবার দু’টি ডায়েটের ক্ষেত্রেই রক্তচাপ কম হয়েছে।

তথ্যসূত্র: নিউজ১৮।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

সুস্থ-সবল থাকতে চার বিষয়ে হেলাফেলা নয়

Saiful Islam

রোজায় মুখের দুর্গন্ধ দূর করতে যা যা করণীয়

Mohammad Al Amin

এই গরমে ঘামাচি থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়

Mohammad Al Amin

এই গরমে ঘর শীতল রাখার সহজ উপায়

Saiful Islam

ইফতারে তরমুজের যত উপকারিতা

Shamim Reza

রাতে ঘুমের সময় ঘন ঘন পিপাসা কীসের লক্ষণ?

Shamim Reza