Coronavirus (করোনাভাইরাস) লাইফস্টাইল স্বাস্থ্য

করোনাভাইরাসের আরও একটি নতুন লক্ষণ

লাইফস্টাইল ডেস্ক : করোনা ভাইরাসের আরও একটি লক্ষণ শনাক্ত করা হয়েছে। ওয়াশিংটন লাইফ কেয়ার সেন্টারের নার্স চেলসি আর্নেস্ট এ লক্ষণ শনাক্ত করেছে। তিনি বলেছেন, ‘শুধু জ্বর আর শুষ্ক কাশিই নয়, জ্ঞাত সব লক্ষণের বাইরে যদি কারো চোখ লাল হয়ে যায় তাহলেও বুঝতে হবে তিনি করোনা আক্রান্ত হয়ে থাকতে পারেন।’ যুক্তরাষ্ট্রের এক টেলিভিশনকে তিনি এ বিষয়টি ব্যাখ্যা করেন।

তিনি বলেন, ‘যাদের শরীরে অনেক এলার্জি রয়েছে বিষয়টি অনেকটা তাদের মতো। চোখের সাদা অংশ লাল নয়। চোখের লাল ছায়া চোখের বাইরের দিকে প্রকাশ পায়।’ উল্লেখ্য, করোনা আক্রান্ত ব্যক্তিদের বিষয়ে এতদিন বিশেষজ্ঞরা গবেষণা করেছেন। তাদের দিকে নিবিড় দৃষ্টি রেখেছেন। পর্যবেক্ষণ করেছেন তাদের মধ্যে পরিবর্তনগুলো। তাতে তারা দেখতে পেয়েছেন আক্রান্তদের মধ্যে শতকরা ১ থেকে ৩৩ ভাগ মানুষের মধ্যে দেখা দেয় কনজেস্টিভাইটিস বা চোখ ওঠার মতো লক্ষণ। এমন তথ্য প্রকাশ হওয়ার পরই চেলসি আর্নেস্ট ওই সতর্কতা জানিয়েছেন।

দ্য আমেরিকান একাডেমি অব অপথ্যালমোলজি বলছে, যদি লাল চোখের কাউকে দেখেন তাহলে আতঙ্কিত হবেন না। কেননা এর অর্থ এই নয় যে ওই ব্যক্তি করোনভাইরাসে আক্রান্ত। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, করোনভাইরাসযুক্ত প্রায় ১ থেকে ৩ শতাংশ রোগীর চোখ লাল হওয়ার উপসর্গ দেখা দেয়। সংক্রমিত ব্যক্তির চোখের তরল স্পর্শ করে বা তরল বহনকারী বস্তুগুলো থেকে ভাইরাস ছড়িয়ে পড়ে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

করোনার ভ্যাকসিন বানাচ্ছে সিগারেট কোম্পানি

Saiful Islam

৫ হাজার নাবিককে বাঁচানোর আকুতি জানিয়ে মার্কিন ক্যাপ্টেনের চিঠি

Saiful Islam

মৃত্যু মিছিলে বিপর্যস্ত ব্রিটেন, একদিনে করোনায় রেকর্ড মৃত্যু

Saiful Islam

করোনার ওষুধ আনছেন তুর্কি বিজ্ঞানীরা!

Saiful Islam

‘বাবা বাইরে যেও না’

Saiful Islam

করোনা যুদ্ধে হার সাবেক মার্শেই সভাপতির

Saiful Islam