আন্তর্জাতিক

করোনাভাইরাস নির্ণয় কিট রফতানি করবে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক : স্থানীয়ভাবে উৎপাদিত করোনাভাইরাস শনাক্তকারী কিট রফতানি করতে যাচ্ছে তুরস্ক। শুক্রবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলছেন, এই কিট দিয়ে দুই ঘণ্টার মধ্যে প্রাণঘাতী এই ভাইরাস শনাক্ত করা সম্ভব হবে। কিরগিজস্তান ও উজবেকিস্তানে এসব কিট রফতানি করা হবে।

করোনাভাইরাসে কোনো লক্ষণ দেখা দেয় না। এখন পর্যন্ত এই ভাইরাসে দেড় হাজারের বেশি লোক মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৬৬ হাজার।– খবর রয়টার্সের

চলতি মাসের শুরুতে চীনের উহান থেকে ৪২ তুর্কি নাগরিককে ফিরিয়ে নিয়ে আসে তুরস্ক। তাদের ১৪ দিন কোয়ারেন্টিন করে রাখার সময় পরীক্ষাও করা হয়েছে।

উহানফেরতদের বিচ্ছিন্ন করে রাখার সময় পার হয়ে যাওয়ার পর তুর্কি স্বাস্থ্যমন্ত্রী ফাহরেট্টিন কোকা বলেন, করোনাভাইরাস নির্ণয়ে তুর্কি কিটের নির্ভুলতার হার ৯৯ দশমিক ৬ শতাংশ।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপাত্ত অনুসারে এসব কিট উৎপাদন করা হয়েছে। এতে ৯০ থেকে ১২০ মিনিটের মধ্যে এতে ফল যাওয়া হয়। যেটা জার্মানি ও ফ্রান্সের তুলনায় কম সময়ে ভাইরাস শনাক্তে সক্ষম হচ্ছে।

তুরস্কের কাছে দশ হাজার কিট চেয়ে আবেদন করেছে কিরগিজস্তান ও উজবেকিস্তান। কোকা বলেন, আসছে দিনগুলোতে তারা এই কিট রফতানি শুরু করবেন। চাহিদা অনুসারেই আমরা এসব পণ্য উৎপাদন করবো।

জানা মতে, তুরস্কে কোনো করোনাভাইরাস রোগী নেই। বিমানবন্দরে থার্মাল ক্যামেরাসহ বিভিন্ন সুরক্ষামূলক পদক্ষেপ নিচ্ছে দেশটি।




জুমবাংলানিউজ/এসআর


আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ