Coronavirus (করোনাভাইরাস) লাইফস্টাইল স্বাস্থ্য

করোনাভাইরাস বায়ুবাহিত কিনা তা নিয়ে ফের বিতর্ক

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস বায়ুবাহিত কি না তা নিয়ে বিতর্ক জন্ম নিয়েছিল অতিমারির শুরু থেকেই। পিছনে পড়ে যাওয়া সেই বিতর্ক ফের সামনে টেনে আনলেন এক দল গবেষক। তাদের দাবি, বাতাসে ক্ষুদ্র কণা (ড্রপলেট)-র মাধ্যমে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। এই যুক্তিতে ভর করে করোনা নিয়ে হু-এর যে নির্দেশিকা রয়েছে তাও বদলানোর দাবি তুলেছে বিজ্ঞানীদের ওই দলটি। অবশ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এখনই করোনাকে ‘বায়ুবাহিত’ রোগ বলতে নারাজ।

করোনা বাতাসের মাধ্যমে ছড়াতে পারে। এই দাবি তুলে কোভিড-১৯ নিয়ে হু-এর যে নির্দেশিকা রয়েছে তা বদলানোর দাবি তুলেছেন এক দল গবেষক। এর পক্ষে তাদের যুক্তি, করোনা রোগীর হাঁচি বা কাশির সঙ্গে বড় অথবা ছোট ড্রপলেট তীব্র গতিতে বাতাসে মিশে যায়। সেগুলি বাতাসে ভর দিয়ে একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত যেতে পারে। বাতাসে মিশে থাকা ওই ড্রপলেট শ্বাসের মাধ্যমে শরীরে গেলে কেউ করোনা সংক্রমিত হতে পারেন বলেই মনে করছেন ওই গবেষকরা।


এই যুক্তি তুলে ধরে হু-কে একটি খোলা চিঠিও পাঠিয়েছেন তারা। ২৩৯ জন বিজ্ঞানীর ওই গবেষণাপত্রটি পরবর্তী সপ্তাহে প্রকাশ করার পরিকল্পনাও করা হয়েছে। সম্প্রতি ‘নিউইয়র্ক টাইমস’-এর প্রকাশিত হয়েছে ওই গবেষকদের বক্তব্য। আর তাতেই ফের করোনা বায়ুবাহিত কি না, তা নিয়ে পুরনো বিতর্কটা ফের সামনে চলে এসেছে।

দু শর বেশি ওই গবেষক দলটির যুক্তি হু-এর কাছে নতুন নয়। কিন্তু হু এখনই করোনাকে বায়ুবাহিত রোগ বলতে নারাজ। তাদের বক্তব্য, এ নিয়ে এখনও পর্যন্ত যে প্রমাণ হাতে এসেছে তা যথেষ্ট নয়। সূত্র: আনন্দবাজার পত্রিকা।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

কম ঘুমালে হতে পারে মারাত্মক বিপদ

Saiful Islam

সাত দিনে ওজন কমায় লেমন ডায়েটিং

Saiful Islam

করোনা আক্রান্ত হয়ে ভেন্টিলেটর সাপোর্টে প্রণব মুখার্জি

Saiful Islam

যে সবজি কাঁচা খেলে বেশি উপকার

Shamim Reza

ঘুমানোর অভ্যাস নিয়ে যা বলল হার্ভার্ড মেডিক্যাল স্কুল

Saiful Islam

সব মেয়েদের বিয়ের দিন সকালে যে কাজগুলো করে রাখা উচিৎ

globalgeek