Views: 127

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যেই করোনার রোগী শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিম ভার্জিনিয়ায় প্রথম করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হওয়ায় এখন যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যেই করেনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয়েছে। প্রথম কোভিড-১৯ রোগীর বিষয়ে ঘোষণা দেয়ার সময় পশ্চিম ভার্জিনিয়ার গভর্নর টিম জাস্টিস বলেন, “আমরা এই পরিস্থিতির জন্য অপেক্ষা করছিলাম।”  খবর : বিবিসির।

স্যান ফ্রান্সিসকোর উপকূল অঞ্চলের মত নিজেদের অবরুদ্ধ করে রাখা বা লকডাউনের চিন্তা করছে নিউ ইয়র্ক শহর।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৬ হাজার করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। মৃত্যুর সংখ্যা ১০৫।

সারাবিশ্বে এখন পর্যন্ত প্রায় ২ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং প্রায় ৮ হাজার মানুষ মারা গেছে।

নিউ ইয়র্ক কী পদক্ষেপ নিতে যাচ্ছে?

নিউ ইয়র্কের মেয়র বিল ডে ব্লাসিও জানান শহরের ৮৫ লাখ মানুষকে ‘নিজ অবস্থানে আশ্রয় নিতে’ নির্দেশ দেবেন কিনা, সেবিষয়ে দুই দিনের মধ্যে সিদ্ধান্ত নেবেন তিনি।

এ ধরণের পদক্ষেপের ফলে সিংহভাগ মানুষ তাদের বাসায় অবরুদ্ধ হয়ে পড়বেন। তবে এরকম অবস্থায় খাবার দাবার বা ওষুধ কিনতে অথবা ব্যায়াম করা বা কুকুরকে হাঁটানোর মত কাজে বাইরে বের হতে পারবেন, কিন্তু মানুষের কাছ থেকে দূরত্ব বজায় রাখতে হবে।

স্যান ফ্রান্সিসকো বে এলাকার কর্তৃপক্ষ ৭ই এপ্রিল পর্যন্ত ৬ লাখ ৭০ হাজার মানুষকে অতি জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার নির্দেশ দিয়েছে।

মার্কিন সেনাবাহিনী কী পদক্ষেপ নেবে?

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন রাজ্যের গভর্নরদের অনুরোধে ভাইরাস আক্রান্ত এলাকাগুলোতে মাঠ পর্যায়ে হাসপাতাল তৈরি করার নির্দেশ দিতে পারে হোয়াইট হাউজ।

পেন্টাগন প্রধান মার্ক এস্পার জানিয়েছেন শ্বাস প্রশ্বাসে সহায়ক ৫০ লাখ মাস্ক এবং ২ হাজার ভেন্টিলেটর স্বাস্থ্য বিভাগকে দেবে সেনাবাহিনী।

তিনি জানিয়েছেন বেসামরিক নাগরিকদের জন্য সেনাবাহিনী তাদের ১৪টি অনুমোদিত করোনাভাইরাস পরীক্ষা করার গবেষণাগারও উন্মুক্ত করে দেবে।

যুক্তরাষ্ট্রে কোথায় কী হচ্ছে?

মঙ্গলবার আরো ১১টি রাজ্যের মত পানশালা ও রেস্টুরেন্ট বন্ধ করার ঘোষণা দেয় ফ্লোরিডা। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে অনাড়ম্বরভাবে সেইন্ট প্যাট্রিক’স ডে পালন করা হয় এদিন।

আমেরিকার দীর্ঘতম সময় ধরে চলা স্পোর্টস ইভেন্ট ঘোড়ার দৌড় প্রতিযোগিতা কেন্টাকি ডার্বি সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত করা হয়েছে।

এর আগেই বাতিল করা হয় মাস্টার্স গলফ টুর্নামেন্ট, মার্চ ম্যাডনেস বাস্কেটবল এবং বেসবলের মৌসুম।

যুক্তরাষ্ট্রের বৃহত্তম ইনডোর শপিং সেন্টার মিনেসোটার মল অব আমেরিকা জানিয়েছে তাদের সুবিধা মার্চ মাস পর্যন্ত বন্ধ থাকবে।

জেলখানায় একসাথে বেশি মানুষ যেন না রাখতে হয় তা নিশ্চিত করতে লস অ্যাঞ্জেলস কাউন্টির শেরিফ গ্রেফতারের পরিমাণ কমাতে নির্দেশ দিয়েছেন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কীভাবে প্রতিক্রিয়া জানাচ্ছেন?

নভেম্বরে আবারো প্রেসিডেন্ট নির্বাচন করতে যাওয়া ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার দুপুরে জানিয়েছেন যে শীঘ্রই যুক্তরাষ্ট্রে আভ্যন্তরীন ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হতে যাচ্ছে। তবে মি. ট্রাম্প বলেছেন, “আশা করছি আমাদের জাতীয়ভাবে লকডাউনের মত বড় সিদ্ধান্ত নিতে হবে না।”

সোমবার এক টুইট করে সমালোচনার মুখে পড়েন মি. ট্রাম্প। টুইটে তিনি সংক্রমণকে ‘চীনা ভাইরাস’ বলে উল্লেখ করে সমালোচকদের তোপের মুখে পড়েন। সমালোচকরা ট্রাম্পের মন্তব্যকে বৈষম্যমূলক বলে অভিহিত করেন।

মঙ্গলবার নিজের টুইটের সমর্থনে সাংবাদিকদের তিনি বলেন, “এটি চীন থেকেই এসেছে।”

Share:



আরও পড়ুন

ইসরাইলি হামলায় লণ্ডভণ্ড গাজাবাসীকে ৫০ কোটি ডলার দেবে মিসর

Shamim Reza

আম্ফানের চেয়েও শক্তিশালী ঘূর্ণিঝড় ‘যশ’ আসছে, সুন্দরবনে আঘাত হানতে পারে

Shamim Reza

ইসরায়েলকে হামলা বন্ধ করতে বলল পেন্টাগন

Shamim Reza

কয়েক ঘণ্টার ব্যবধানে যমজ দুই ভাইয়ের মৃত্যু

Saiful Islam

হামাসের ছোঁড়া শত শত রকেট আকাশেই নিষ্ক্রিয় করছে `আয়রন ডোম’

mdhmajor

ক্ষয়ক্ষতি মেরামতের জন্য গাজাকে ৫০০ মিলিয়ন ডলার দেবে মিসর

Saiful Islam