আন্তর্জাতিক

করোনায় টালমাটাল আমেরিকা, দুই সপ্তাহে চাকরি হারাল ১ কোটি মানুষ

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের চাপে স্থবির হয়ে পড়েছে আমেরিকার অর্থনীতি। টানা দ্বিতীয় সপ্তাহে চাকরি হারিয়েছে লাখ লাখ মানুষ। দেশটির শ্রমবিভাগ জানায়, গত সপ্তাহে রেকর্ড ৬৬ লাখ ৫০ হাজার আমেরিকান প্রথমবারের মতো বেকারভাতার জন্য আবেদন করেছেন। যা আগের সপ্তাহের চেয়ে দ্বিগুণ। এর আগের সপ্তাহে ৩৩ লাখ নাগরিক বেকারভাতার জন্য আবেদন করেন।

করোনাভাইরাস দ্রুত বিস্তৃত হওয়ায় আমেরিকায় আকস্মিকভাবেই বন্ধ হয়ে গেছে অনেক ব্যবসা প্রতিষ্ঠান। বিশ্লেষকরা বলছেন, আমেরিকার অর্থনীতিকে পিষ্ট করতে শুরু করেছে করোনাভাইরাস। দুই সপ্তাহের ব্যবধানেই বেকারভাতার আবেদন এক কোটিতে চলে এসেছে। ২০০৮ থেকে ২০১০ সালের মহামন্দার সময় প্রায় ৯০ লাখ নাগরিক চাকরি হারিয়ে বেকারভাতার জন্য আবেদন করেছিলো।


আমেরিকার অনলাইন চাকরির অনুসন্ধান প্রতিষ্ঠান ইনডিডের অর্থনৈতিক গবেষণা পরিচালক নিক বাঙ্কার বলেন, ‘শ্রমবাজারে স্বরণকালের সবচেয়ে বড় পতন চলছে। যে সব শিল্প প্রতিষ্ঠানে ছাটাই হচ্ছে তার মধ্যে এগিয়ে রয়েছে আবাসন, খাদ্য সেবা প্রতিষ্ঠান ও ম্যানুফেকচারিং। এছাড়া অন্যান্য খাতও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।

দেশটির প্রতিটি রাজ্যেই বেকার বেড়ে চলেছে। ক্যালিফোর্নিয়ায় গত দুই সপ্তাহে ১০ লাখ মানুষ বেকারভাতার আবেদন করেছে। যেখানে এর আগের সপ্তাহে আবেদন ছিলো ১ লাখ ৮৬ হাজার। গত সপ্তাহে নিউইয়র্কে আবেদন করেছে ৩ লাখ ১১ হাজার নাগরিক।

অক্সফোর্ড ইকোনোমিকসের যুক্তরাষ্ট্রের প্রধান অর্থনীতিবিদ গ্রেগরি ডেকো বলেন, ‘আগামী মে মাস নাগাদ যুক্তরাষ্ট্রের ২ কোটি ২০ লাখ লোক চাকরি হারাবে বলে ধারণা করছি।’
সূত্র: ইউএসএ টুডে

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

নিষেধ না মেনে হংকং-এ বিক্ষোভ

azad

যুক্তরাষ্ট্রে আটকা বাংলাদেশিদের নিয়ে বিশেষ ফ্লাইট পৌঁছাবে রবিবার

azad

লকডাউনে কাজ হারিয়েছেন বাবা-মা, বিক্রি করলেন আড়াই মাসের শিশু

Shamim Reza

করোনা মৃত্যুতে ইতালিকে ছাড়িয়ে গেলো ব্রাজিল

Shamim Reza

মৃত্যুর কোলেই ঢলে পড়ল বিশ্বের সর্বকনিষ্ঠ সেই করোনাজয়ী

Shamim Reza

আমেরিকায় ১০ হাজারের বেশি আন্দোলনকারী গ্রেফতার

Shamim Reza