আন্তর্জাতিক

করোনায় ফাঁকা সৈকতে লাখ লাখ কচ্ছপ


আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস মহামারির কারণে ঘরবন্দি বিশ্বের বিভিন্ন দেশের মানুষ। ভারতেও চলছে লকডাউন। বাধ্যতামূলক ঘরে থাকতে হচ্ছে সবাইকে। এমন অবস্থায় সম্পূর্ণ ফাকা সমুদ্র সৈকতও। সেই সুযোগে সৈকতের দখল নিয়েছে লাখ লাখ কচ্ছপ।

মানুষ ঘরবন্দি হওয়ায় যেখানে সেখানে ঘুরে বেড়াচ্ছে বণ্যপ্রাণীরা। সম্প্রতি কয়েকটি শহরের রাস্তায় বণপ্রাণীল ঘুরে বেড়ানোর ছবি দেখা যায়। এবার এক ভিডিওতে দেখা গেছে পর্যটকশূন্য সৈকতে হাজার হাজার কচ্ছপ জড়ো হয়েছে। মূলত ডিম পাড়তে এসেছে তারা।


ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী সুশান্ত নন্দা বুধবার একটি ভিডিও সামাজিক মাধ্যশে পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, সৈকতে প্রচুর কচ্ছপ আসছে। আর প্রত্যেকে প্রত্যেকের থেকে একটু দূরত্ব রেখে বালি সরিয়ে গর্ত খুঁড়ে ডিম পাড়ার প্রস্তুতি নিচ্ছে। খবর আনন্দবাজারের।

কচ্ছপরা সাধারণ প্রতি বছর একই জায়গায় এসে ডিম পাড়ে। তাই এই ভিডিও প্রতিবছরই পাওয়া যায়। কিন্তু কচ্ছপদের এই ডিম পাড়া দেখতে পর্যটকরাও হাজির হন সেখানে। তাতে কচ্ছপদের অসুবিধা হয়। ভারতের ওড়িশার সৈকতে এমন ঘটনা ঘটেছে।

সুশান্ত জানিয়েছেন, এবার করোনাভাইরাসের অতিমারির জেরে আর কোনো পর্যটক এখানে আসছেন না। ফলে রুশিকুল্যায় নিরিবিলিতে ডিম পাড়ছে কচ্ছপগুলি।

কিছুদিন আগে গহিরমাথা সৈকতে কয়েক লাখ কচ্ছপ ডিম পেড়ে যায়। মোট কত কচ্ছপ ডিম পাড়তে এসেছে তার মুটামুটি একটা হিসাবও দিয়েছেন সুশান্ত। তিনি জানান, মোটামুটি প্রায় আট লাখ কচ্ছপ ছয় কোটি ডিম পাড়বে আমাদের সৈকতে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

করোনা নিয়ে বিশাল সুখবর দিল স্পেন

Saiful Islam

৯৯ লাখ মানুষের করোনা পরীক্ষা, শনাক্ত হয়নি কেউ

Saiful Islam

ভারত-চীন উত্তেজনার মাঝেই চাঞ্চল্যকর ভিডিও ফাঁস

Saiful Islam

তামায় মারা যায় করোনাভাইরাস

Shamim Reza

মুসলিমদের জীবনেরও দাম আছে : আমেরিকার ধাঁচে যে হ্যাশট্যাগ নিয়ে ভারতে বিতর্ক

Sabina Sami

ভারতে করোনাকে ‘দেবী মা’ মেনে দলবেঁধে পূজা!

Saiful Islam