Coronavirus (করোনাভাইরাস) লাইফস্টাইল স্বাস্থ্য

করোনায় হাত ধোয়া নিয়ে নতুন তথ্য দিলেন গবেষকরা


লাইফস্টাইল ডেস্ক : দিনে অন্তত ছয় থেকে ১০ বার হাত ধুলে করোনা ভাইরাসের মত জীবাণুর সংক্রমণ কমানো সম্ভব বলে এক গবেষণায় বলা হয়েছে। ব্রিটেনের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়।

বিজ্ঞানীরা বর্তমান মহামারীর জন্য দায়ী সার্স-কোভ-২ ভাইরাসের অনুরূপ গাঠনিক বৈশিষ্ট্য সম্পন্ন ভাইরাস সম্পর্কে ২০০৬-০৯ সাল পর্যন্ত প্রাপ্ত উপাত্ত বিশেষণ করে এ পর্যবেক্ষণ ও পরামর্শ দিয়েছেন।

করোনাভাইরাস হচ্ছে ভাইরাস পরিবারেরই একটি সদস্য। এসব ভাইরাসের কারণে মৃদু অসুস্থতা যেমন সাধারণ সর্দি জ্বর থেকে শুরু করে জটিল নিউমোনিয়া পর্যন্ত হতে পারে। আর এসব ভাইরাস সাধারণ সাবান পানি দিয়েই মেরে ফেলা যায়।


ইংল্যান্ডের মেডিক্যাল রিসার্চ কাউন্সিল প্রতি শীতকালেই নাগরিকদের জিজ্ঞেস করে তারা ফ্লুর মতো শ্বাসতন্ত্রের সমস্যার কোনো উপসর্গ দেখেছেন কিনা এবং যাদের সাধারণ করোনাভাইরাস সংক্রমণের মতো সাধারণ সর্দি জ্বর হয় তাদের পরীক্ষা করা হয়।

ওয়েলকাম ওপেন রিসার্চ সাময়িকীতে প্রকাশিত গবেষণার ফলাফল এবং পিয়ার রিভিউয়ের অপেক্ষায় থাকা সমীক্ষায় দেখা গেছে, দিনে অন্তত ছয়বার করে হাত ধুলে ভাইরাস আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কমে আসে। এই গবেষণায় অংশ নিয়েছিলেন ১৬৬৩ জন।

তবে দিনে ১০ বারের বেশি হাত ধোওয়ার ফলে সংক্রমণের ঝুঁকি আরো কমে যাবে এমন কোনো তথ্যপ্রমাণ প্রকাশিত হয়নি।

গবেষণা প্রতিবেদনের লেখক লন্ডনের ইউনিভার্সিটি কলেজের ড. সারাহ বিল বলেছেন, ‘আপনার কোন উপসর্গ থাক বা না থাক, সবসময় ভালো ও স্বাস্থ্যসম্মতভাবে হাত পরিষ্কার রাখার অভ্যাস করা উচিত।’

‘এটি নিজেকে রক্ষা এবং আপনার অজান্তে চারপাশের অন্যদের মধ্যে ভাইরাস সংক্রমণ হওয়ার ঝুঁকি কমাবে।’

ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের একজন কর্মকর্তা বলেছেন, ‘করোনা ভাইরাস ছড়ানোর ঝুঁকি কমানোর জন্য অন্যতম উপায় হলো কমপক্ষে নিয়মিত ২০ সেকেন্ড ধরে হাত ধোয়া। বিশেষ করে হাঁচি-কাশি বা ফুঁ দেওয়ার পর ও খাওয়া বা রান্না করার আগে।’

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

সংক্রামক রোগগুলো কোনো সীমানা জানে না: প্রধানমন্ত্রী

mdhmajor

নোয়াখালীতে নয়জন পুলিশসহ ৭২ জনের করোনা শনাক্ত

Sabina Sami

ঈদে বাড়িতে গিয়ে স্ত্রী, সন্তানসহ ৮ জনকে করোনায় আক্রান্ত করলেন আমিনুল

mdhmajor

করোনা মোকাবিলায় দ্রুত টিকা উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর

mdhmajor

করোনাভাইরাস কোথায় কোথায় সংক্রমণের ঝুঁকি বেশি ও কেন?

Sabina Sami

সুইডেনে আমের কেজি তিন হাজার টাকা!

Sabina Sami