আন্তর্জাতিক

করোনা মোকাবেলায় ব্যর্থ চীনের প্রেসিডেন্ট, পদত্যাগ চেয়ে গ্রেফতার যুবক

আন্তর্জাতিক ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ন্ত্রণে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ব্যর্থতার কাঠগড়ায় দাঁড় করিয়ে পদত্যাগ চাওয়ায় দেশটির প্রখ্যাত এক মানবাধিকারকর্মী ও আইনের অধ্যাপক গ্রেফতার হয়েছেন। চীনে বাকস্বাধীনতার ওপর কর্তৃপক্ষের ব্যাপক কড়াকড়ির মাঝে প্রখ্যাত ওই মানবাধিকার কর্মীকে গ্রেফতারের খবর দিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান।

স্থানীয় মানবাধিকার কর্মী ইয়ে দু এবং হুয়া জি বলেছেন, শনিবার সন্ধ্যায় দেশটির নতুন নাগরিক আন্দোলন নামের একটি স্যোসাল ক্যাম্পেইনের প্রতিষ্ঠাতা ও আইনের সাবেক অধ্যাপক ঝু ঝিইয়ংকে তুলে নিয়ে গেছে পুলিশ। দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর গুয়াংঝুতে একজন আইনজীবীর বাড়িতে আশ্রয়ে ছিলেন তিনি।

তারা বলেন, অপরাধীকে লুকিয়ে রাখার দায়ে আইনজীবী ইয়াং বিন, তার স্বামী ও ছেলেকেও তুলে নিয়ে গেছে পুলিশ। তবে ২৪ ঘণ্টা পর তাদের ছেড়ে দেয়া হয়। হুবেই প্রদেশের উহানে প্রাদুর্ভাব শুরুর আগে নতুন করোনাভাইরাসের উপস্থিতির ব্যাপারে তথ্য ফাঁসকারী চিকিৎসক লি ওয়েনলিয়াংয়ের মৃত্যুর ঘটনায় দায়ী কর্মকর্তাদের গ্রেফতারের দাবি জানিয়ে অনলাইনে পোস্ট করে আসছিলেন আইনজীবী ইয়াং।

তাদের এই গ্রেফতারের বিষয়ে জানতে দ্য গার্ডিয়ান টেলিফোন করলেও গুয়াংঝু প্রদেশের শিলো শহরের পাবলিক সিকিউরিটি ব্যুরোর এক কর্মকর্তা মন্তব্য করতে রাজি হননি। আইনের সাবেক অধ্যাপক ঝু ঝিইয়ং চলতি মাসের শুরুর দিকে একটি নিবন্ধ প্রকাশ করেন। এতে করোনাভাইরাস সংকট ও হংকংয়ের গণতন্ত্রপন্থী আন্দোলন নিয়ন্ত্রণে ব্যর্থতা এবং চীন শাসনে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সক্ষমতার ঘাটতির কথা উল্লেখ করে পদত্যাগ দাবি করেন ঝু।

প্রেসিডেন্ট শি জিনপিংকে আক্রমণ করে ঝু বলেন, আপনি সত্য প্রকাশ করতে দেননি এবং প্রাদুর্ভাব জাতীয় বিপর্যয়ে রূপ নিয়েছে। আপনি যখন কোনও সংকটের মুখোমুখি হন, তখন খেই হারিয়ে ফেলেন। আমি মনে করি না, আপনি খারাপ মানুষ। তবে আপনি বুদ্ধিমান নন… মিস্টার শি জিনপিং, দয়া করে পদত্যাগ করুন।

করোনাভাইরাস প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ নিয়ে সমালোচনার মুখে গত শনিবার চীনা এই প্রেসিডেন্ট বলেন, এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে গত ৭ জানুয়ারি দিক-নির্দেশনা দিয়েছিলেন তিনি। কিন্তু তার এই স্বীকারোক্তির পর এই ভাইরাসের সম্ভাব্য ঝুঁকির ব্যাপারে কেন মানুষকে সঠিকভাবে জানানো হয়নি; তা নিয়ে দেশটিতে ব্যাপক প্রশ্ন উঠছে।

গত ডিসেম্বরে ফুজিয়ান প্রদেশের জিয়ামেন শহরে ২০ জনের বেশি মানবাধিকার আইনজীবীর একটি গোপন বৈঠকের পর থেকেই পলাতক ছিলেন অধ্যাপক ঝু। দেশবিরোধী চক্রান্তের অভিযোগ এনে ওই বৈঠকে অংশ নেয়া অন্তত ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

এর আগেও কারাবন্দি ছিলেন চীনের এই অধ্যাপক। তবে বারবার আইনলঙ্ঘনের দায়ে এবারে দীর্ঘমেয়াদে কারাবন্দি হতে পারেন তিনি। অধ্যাপক ঝুর বন্ধু হুয়া জি বলেন, আমরা খুবই হতাশ। বর্তমান পরিস্থিতি বিবেচনায় তার হালকা শাস্তি হওয়ার সম্ভাবনা খুবই কম।

মানুষ থেকে মানুষে ছড়াতে সক্ষম চীনের উহানে উৎপত্তি হওয়া নতুন করোনাভাইরাস কোভিড-১৯ এখন পর্যন্ত দেশটিতে ১ হাজার ৭৭০ জনের প্রাণ কেড়ে নিয়েছে। এছাড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনের বাইরে হংকং, তাইওয়ান, জাপান, ফিলিপাইন ও ফ্রান্সে একজন করে মোট পাঁচজনের প্রাণহানি ঘটেছে।

এই ভাইরাসে রোববার পর্যন্ত আক্রান্ত হয়েছেন প্রায় ৭১ হাজার ৪৩৫ জন। এর মধ্যে শুধুমাত্র চীনেই আক্রান্ত হয়েছেন ৭০ হাজার ৫৪৮ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে ফিরেছেন ১০ হাজার ৬১০ জন। চীনের হুবেই প্রদেশের উহানের সামুদ্রিক একটি খাবারের বাজার থেকে এই ভাইরাসের উৎপত্তি হওয়ার পর বিশ্বের ২৬টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। -জাগো নিউজ।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

করোনায় ৮৬ বাংলাদেশির মৃত্যু

globalgeek

খাবার সংকটের আশঙ্কায় ২০ লাখ প্রবাসী

Saiful Islam

চীনে করোনায় প্রকৃত মৃত্যু ও আক্রান্তের সংখ্যা নিয়ে ট্রাম্পের সন্দেহ

Saiful Islam

দিল্লির তাবলিগ জামাতে যোগ দেওয়া আরও দুইজনের মৃত্যু

Saiful Islam

বিশ্বব্যাপী ৫১ হাজার মানুষের মৃত্যু

Saiful Islam

দুই সপ্তাহে চাকরি হারাল ১ কোটি লোক!

globalgeek