Views: 56

আন্তর্জাতিক প্রবাসী খবর

কাতারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত


আনোয়ার হোসেন মামুন , কাতার থেকে : যথাযোগ্য মর্যাদায় কাতারে বাংলাদেশ দূতাবাসে ঘরোয়াভাবে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে দূতাবাস নানান অনুষ্ঠানের আয়োজন করে।

দূতাবাসের আয়োজনের অংশ হিসেবে, ২০ ফেব্রুয়ারি কাতারে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের অংশগ্রহণে অনলাইনে বাংলা ভাষায় বক্তব্য প্রতিযোগিতা এবং কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতা উদ্বোধন করেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। বক্তৃতা প্রতিযোগিতায় মোট তিনটি গ্রুপে ৩ জন করে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেন মোট ৯ জন প্রতিযোগী।

প্রতিযোগিতায় বিজয়ীরা হলেন- উম্মে হানি, সামরিন জাহান সারা, সামিয়া আকতার, মো. দিদার উজ্জামান, মহসিন, মাহজেবিন বিনতে হাসান, মাইশা জামান, রাহনুমা আন্জুম এবং মাহমুদুল আলম।

কুইজ প্রতিযোগিতায় মোট ১০ জন প্রতিযোগী সর্বোচ্চ নম্বর পেয়ে বিজয়ী হয়েছেন। বিজয়ীরা হলেন- দুররিয়া আলিশা, ফকরুল আলম, বিল্লাল হোসেন, মিফতাহুল ফালহা, ওবাইদুল্লা আল রাফি, জান্নাতুল মাওয়া, মাহমুদুর রহমান, কামাল উদ্দিন, কামাল হোসেন এবং জাহাঙ্গীর কবির।

করোনাভাইরাস সংক্রান্ত স্থানীয় বিধিনিষেধ মেনে ২১ ফেব্রুয়ারি সকালে দূতাবাস প্রাঙ্গণে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়।

আলোচনার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, ভাষা শহীদসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতাও পালন করা হয়। দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।


অমর একুশে আলোচনায় কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন বায়ান্নর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, ভাষা আন্দোলনের পথ ধরে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সূচনা হয়, যার ফলশ্রুতিতে ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে।

রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় প্রবাসীদের অবদান রাখার আহ্বান জানিয়ে আরও বলেন, এ অবদানের মধ্য দিয়ে ভাষা শহীদ এবং স্বাধীনতার সূর্য সন্তানদের আত্নত্যাগের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা সম্ভব হবে। তিনি করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশ সরকারের সাফল্য এবং অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও অর্থনৈতিক ক্ষেত্রে সাফল্যের কথা উল্লেখ করে প্রবাসে বাংলাদেশের ইতিবাচক অর্জনসমূহ তুলে ধরার উপর গুরুত্বারোপ করেন।

মুজিববর্ষ পালন উপলক্ষে দূতাবাস কর্তৃক গৃহীত কর্মসূচি প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, মার্চ থেকে ডিসেম্বর ২০২১ পর্যন্ত ‘বঙ্গবন্ধু সংলাপ’ নামে একটি সাক্ষাৎকার সিরিজের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে যেখানে বীর মুক্তিযোদ্ধা, কাতারের বিভিন্ন পেশাজীবী শ্রেণি, নারী উদ্যোক্তা ও নতুন প্রজন্মের শিশু কিশোরদের অংশগ্রহণ থাকবে।

এছাড়া, সমকালীন এবং সর্বকালীন প্রেক্ষাপটে বঙ্গবন্ধু শীর্ষক একটি ভিডিও চিত্র নির্মাণেরও উদ্যোগ নেয়া হয়েছে। স্বাধীনতার সুবর্ন জয়ন্তী উপলক্ষে বিস্তারিত কর্মসূচি নেয়া হয়েছে বলে রাষ্ট্রদূত জানান। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

এর আগে, দোহাস্থ বাংলাদেশ এমএইচএম স্কুল ও কলেজে রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন জাতীয় পতাকা অর্ধনমিত করে সংক্ষিপ্ত বক্তব্য দেন। এ সময় দূতাবাসের কাউন্সেলর ড. মো. মুস্তাফিজুর রহমান, কাউন্সেলর মো. নাজমুল হাসান, কাউন্সেলর মো. মাহবুর রহমান, প্রথম সচিব তন্ময় ইসলাম, স্কুলের পরিচালক মো. আনোয়ার খুরশীদ, অধ্যক্ষ মো. জসীম উদ্দিনসহ শিক্ষক শিক্ষকরা উপস্থিত ছিলেন।

কাতারস্থ বাংলাদেশ দূতাবাস থেকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে আজকের অনুষ্ঠানের তথ্য জানানো হয়। কাতারে করোনার বিধিনিষেধ থাকায় আজকের অনুষ্ঠানে কাতারে কর্মরত কোন মিডিয়া কর্মী ও বাংলাদেশ কমিউনিটির কাউকে আমন্ত্রণ জানানো হয়নি। সূত্র : জাগো নিউজ।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

এবার ‘মিস জার্মানি’ হয়েছেন দুই সন্তানের এক মা

Mohammad Al Amin

মিয়ানমারে ১০ সাংবাদিক আটক

Saiful Islam

১৮ ঘণ্টায় ২৫ কি.মি. রাস্তা নির্মাণ করে বিশ্বরেকর্ড

Saiful Islam

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্টের ৩ বছর কারাদণ্ড

Saiful Islam

সিরিয়ার উপর ক্ষেপণাস্ত্র হানা ইসরায়েলের

Mohammad Al Amin

দক্ষিণ আফ্রিকার ৬৮ শতাংশ কৃষাঙ্গ ছেলে-মেয়ের পিতৃপরিচয় নেই

Saiful Islam