কালীগঞ্জে ইউপি নির্বাচন: রাত পেরোলেই ৬ ইউনিয়নে ভোট


নিজস্ব প্রতিবেদক, গাজীপুর: গাজীপুরের কালীগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়নে আগামীকাল সোমবার (২১ জুন) নির্বাচন। আর ইউপি নির্বাচনকে সামনে রেখে উপজেলা ও পুলিশ প্রশাসন তাদের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ব্যালট পেপার, সীলসহ ভোট গ্রহনের প্রয়োজনীয় সরঞ্জামাধী।

কালীগঞ্জ উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, কালীগঞ্জ উপজেলা ৭টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত। এর মধ্যে সদ্য সমাপ্ত হলো কালীগঞ্জ পৌরসভার নির্বাচন। ওই নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী এস.এম রবীন হোসেন বিজয় লাভ করেছেন। অন্যদিকে, নাগরী ইউনিয়নে সীমানা জটিলতার কারণে এ দফায় ওই ইউনিয়নে নির্বাচন হচ্ছে না। বাকী ৬টি ইউনিয়নে (তুমলিয়া, বক্তারপুর, জাঙ্গালীয়া, মোক্তারপুর, জামালপুর ও বাহাদুরসাদী) ৭৪টি কেন্দ্রের ৪৫৪টি কক্ষে ২১ জুন সকাল ৮টা থেকে ৪ পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। ৬টি ইউনিয়ন পরিষদের মধ্যে তুমলিয়া, বক্তারপুর ও জাঙ্গালীয়া ইউনিয়নে নির্বাচন রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে আছেন কালীগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা ফারিজা নূর এবং জামালপুর, মোক্তারপুর ও বাহাদুরসাদী ইউনিয়নে নির্বাচন রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে আছেন টঙ্গীর নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক।

সূত্র আরো জানায়, ওই ৬টি ইউনিয়নের প্রতিটি ইউনিয়নে ৯টি ওয়ার্ডে একজন করে সাধারণ সদস্য ও প্রতি ৩টি ওয়ার্ডে একজন করে নারী ইউপি সদস্য নির্বাচিত হবে। ৬টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ৯ হাজার ৬২৪ জন। মোট ভোটারের মধ্যে পুরুষ ৮১ হাজার ১৮৬ ও মহিলা ৭৮ হাজার ৪৩৮ জন। ওই সংখ্যক ভোটারদের সামনে রেখে ৬টি ইউনিয়নে ১৬ জন চেয়ারম্যান প্রার্থী, ৫৭ জন সংরক্ষিত নারী সদস্য প্রার্থী ও ১৯৫ জন সাধারণ সদস্য প্রার্থী প্রতিদ্ব›দ্বীতা করবেন।

রিটার্নিং কর্মকর্তা ফারিজা নূর জানান, তুমিলিয়া ইউনিয়নে কোন চেয়ারম্যান প্রার্থী না থাকায় বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মো. আবুবকর মিয়া বাক্কু বিনাপ্রতিদ্ব›িদ্বতায় চেয়ায়ম্যান নির্বাচিত হয়েছেন।  ইউনিয়নের সংরক্ষিত নারী ইউপি সদস্য প্রার্থী ১৫ জন ও সাধারণ ইউপি সদস্য প্রার্থী ৩৬ জন। তবে ওই ইউনিয়নের ৬ নং ওয়ার্ডে সাধারণ ইউপি সদস্য বদরুজ্জামান সরকার মোনেন বিনাপ্রতিদ্ব›দ্বীতায় নির্বাচিত হয়েছেন। তুমলিয়া ইউনিয়নের ১২টি কেন্দ্রের ৭৭টি কক্ষে ২৭ হাজার ৯৩৯ জন ভোটার তাদের ভোটাধীকার প্রয়োগ করবেন। ওই ইউনিয়নের মোট ভোটারের মধ্যে ১৪ হাজার ৯৪ জন পুরুষ ও ১৩ হাজার ৮৪৫ জন মহিলা ভোটার রয়েছে।

রিটার্নিং কর্মকর্তা জানান, বক্তারপুর ইউপি নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, জাকের পার্টি  ও সতন্ত্রসহ  মোট ৪ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্ব›দ্বীতা করছেন। ইউনিয়নে সংরক্ষিত নারী ইউপি সদস্য প্রার্থী ৯ জন ও সাধারণ ইউপি সদস্য প্রার্থী ৩৫ জন। বক্তারপুর ইউনিয়নের ১২টি কেন্দ্রের ৭৭টি কক্ষে ২৭ হাজার ৯৫৯ জন ভোটার তাদের ভোটাধীকার প্রয়োগ করবেন। ওই ইউনিয়নের মোট ভোটারের মধ্যে ১৪ হাজার ৩৪৯ জন পুরুষ ও ১৩ হাজার ৬১০ জন মহিলা ভোটার রয়েছে।

রিটার্নিং কর্মকর্তা আরো জানান, জাঙ্গালীয়া ইউপি নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, জাকের পার্টি  ও সতন্ত্রসহ মোট ৫ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্ব›দ্বীতা করছেন। ইউনিয়নে সংরক্ষিত নারী ইউপি সদস্য প্রার্থী ১০ জন ও সাধারণ ইউপি সদস্য প্রার্থী ২৮ জন। জাঙ্গালীয়া ইউনিয়নের ১৩টি কেন্দ্রের ৭৪টি কক্ষে ২৪ হাজার ৮৭২ জন ভোটার তাদের ভোটাধীকার প্রয়োগ করবেন। ওই ইউনিয়নের মোট ভোটারের মধ্যে ১২ হাজার ৫৯৭ জন পুরুষ ও ১২ হাজার ২৭৫ জন মহিলা ভোটার রয়েছে বলেও জানান ইউপি রিটার্নিং কর্মকর্তা  ফারিজা নূর।

রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক জানান, বাহাদুরসাদী ইউপি নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ ও জাকের পার্টি  মনোনীত ২ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্ব›দ্বীতা করছেন। ইউনিয়নে সংরক্ষিত নারী ইউপি সদস্য প্রার্থী ১২ জন ও সাধারণ ইউপি সদস্য প্রার্থী ২৯ জন। বাহাদুরসাদী ইউনিয়নের ৯টি কেন্দ্রের ৫৫টি কক্ষে ১৮ হাজার ৬৩৪ জন ভোটার তাদের ভোটাধীকার প্রয়োগ করবেন। ওই ইউনিয়নের মোট ভোটারের মধ্যে ৯ হাজার ৩৬৬ জন পুরুষ ও ৯ হাজার ২৬৮ জন মহিলা ভোটার রয়েছে।

তিনি জানান, মোক্তারপুর ইউনিয়নে কোন চেয়ারম্যান প্রার্থী না থাকায় বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মো. আলমগীর হোসেন বিনাপ্রতিদ্ব›িদ্বতায় চেয়ায়ম্যান নির্বাচিত হয়েছেন। ইউনিয়নের সংরক্ষিত নারী ইউপি সদস্য প্রার্থী ৭ জন ও সাধারণ ইউপি সদস্য প্রার্থী ৩৭ জন। তবে ওই ইউনিয়নের ১,২,৩ নং ওয়ার্ডে সংরক্ষিত ইউপি সদস্য হোসনে আরা বিনাপ্রতিদ্ব›দ্বীতায় নির্বাচিত হয়েছেন। মোক্তারপুর ইউনিয়নের ৩৬টি কেন্দ্রের ৯৫টি কক্ষে ৩২ হাজার ৫৪২ জন ভোটার তাদের ভোটাধীকার প্রয়োগ করবেন। ওই ইউনিয়নের মোট ভোটারের মধ্যে ১৬ হাজার ৬৭২ জন পুরুষ ও ১৫ হাজার ৮৭০ জন মহিলা ভোটার রয়েছে।

তিনি আরো জানান, জামালপুর ইউপি নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, জাকের পার্টি  ও সতন্ত্র  মনোনীত ৫ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্ব›দ্বীতা করছেন। ইউনিয়নে সংরক্ষিত নারী ইউপি সদস্য প্রার্থী ৪ জন ও সাধারণ ইউপি সদস্য প্রার্থী ৩০ জন। তবে ওই ইউনিয়নের ১,২,৩ নং ওয়ার্ডে সংরক্ষিত ইউপি সদস্য শায়লা জামান বিনাপ্রতিদ্ব›দ্বীতায় নির্বাচিত হয়েছেন। জামালপুর ইউনিয়নের ১২টি কেন্দ্রের ৮০টি কক্ষে ২৭ হাজার ৭৭৮ জন ভোটার তাদের ভোটাধীকার প্রয়োগ করবেন। ওই ইউনিয়নে মোট ভোটারের মধ্যে ১৪ হাজার ১০৮ জন পুরুষ ও ১৩ হাজার ৫৭০ জন মহিলা ভোটার রয়েছে।

কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) একেএম মিজানুল হক জানান, একটি সুন্দর নির্বাচন উপহার দেওয়ার স্বার্থে থানা পুলিশের পক্ষ থেকে মোবাইল টিম, স্ট্রাকিং টিম কাজ করবে। এছাড়াও সাদা পোষাকে পুলিশের বেশ কিছু টিম মাঠে থাকবে। যেখানেই অপ্রতিকর ঘটনা সেখানেই পুলিশ ছুটে যাবে। নির্বাচন উপলক্ষে দু’দিন আগে থেকে উপজেলার প্রতিটি গুরুত্বপূর্ণস্থানে পুলিশের টহল বাড়ানো হয়েছে বলেও জানান পুলিশের ওই কর্মকর্তা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শিবলী সাদিক জানান, নির্বাচন আবাধ ও সুষ্ঠু করার লক্ষ্যে যা যা প্রস্তুতি নেওয়া দরকার তার সব কিছ্ইু করা হয়েছে। এ নির্বাচনে ৫ প্লাটুন বিজিবি, ২ প্লাটুন র‌্যাব, ৯ জন ম্যাজিষ্ট্রেট দায়িত্বে থাকবে। এছাড়া পুলিশ, আনসার ভিডিবি ও গ্রাম পুলিশ যৌথভাবে কাজ করবে।

আজকের জনপ্রিয়:
>> আয়ু কমে যাওয়ার ৭ কারণ
>> সন্তানদের যে আমলের অভ্যাস করানো জরুরি
>> ছেলেদের যে বিষয়গুলো মেয়েরা সবার আগে খেয়াল করে


Share:





rskal