Views: 39

লাইফস্টাইল স্বাস্থ্য

কিডনির শত্রু কাঁচা লবণ

কিডনির শত্রু কাঁচা- বাংলাদেশে কিডনি রোগে আক্রান্ত হয়ে প্রতি বছর অনেক মানুষ মারা যায়। আর কিডনি রোগের চিকিৎসাও বেশ ব্যয়বহুল। তাই আগে থেকেই কিডনির যত্ন নেয়া উচিত।

মানুষের শরীরে দুটি কিডনি থাকে যেগুলো শরীরের পানির ভারসাম্য রক্ষা করে এবং বিভিন্ন দূষিত পদার্থ ছেঁকে ফেলে। এই কিডনি যদি আপনার শরীরের কাজ না করে তবে আমরা বলে থাকি কিডনি নষ্ট হতে চলেছে। আর কিডনি কাজ না করলে শরীরে নানাবিধ সমস্যা দেখা দেবে।

তাই কিডনি ভালো রাখাতে হলে খাওয়ার ক্ষেত্রে অবশ্যই কিছু নিয়ম মেনে চলতে হবে। এমন কিছু খাবার রয়েছে যা খেলে আপনার কিডনি অসুস্থ হয়ে পড়বে।

আসুন জেনে নেই কিডনি ভালো রাখতে হলে যেসব খাবার না খাওয়া ভালো।

প্রচুর পানি পান করুন

প্রতিদিন অন্তত ৮ গ্লাস পানি বা তরল খাবার খাওয়া উচিত। তবে অতিরিক্ত ঘাম হলে পানি খাওয়ার পরিমাণ আরও বাড়াতে হবে। পর্যাপ্ত পরিমাণে পানি খেলে কিডনিতে পাথর হয় না এবং এর স্বাভাবিক কার্যক্রম ঠিক থাকে।


কাঁচা লবণ খাবেন না

মানুষের শরীরে প্রতিদিন মাত্র ১ চা চামচ লবণের চাহিদা থাকে। তাই কিডনি সুস্থ রাখতে অতিরিক্ত কাঁচা লবণ খাওয়া পরিহার করার অভ্যাস করুন।

চিপস, ফাস্টফুড, প্রক্রিয়াজাত খাবার

গরুর মাংস, শুকরের মাংস ইত্যাদি খেলে কিডনির ওপর অতিরিক্ত চাপ পড়ে। এমনকি চিপস, ফাস্টফুড, প্রক্রিয়াজাত খাবার, ইন্সট্যান্ট নুডলস এবং লবণ দিয়ে ভাজা বাদামও কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকর।

উচ্চ রক্তচাপ

৪. রক্তচাপ ১৪০/৯০ এর উপরে থাকলে কিডনির সমস্যা হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই কিডনি ভালো রাখতে রক্তচাপ সবসময় ১৩০/৮০ অথবা এর কম রাখার চেষ্টা করুন। তাই কাঁচা লবণ খাওয়া যাবে না।

ব্যথানাশক ওষুধ

কম বেশি প্রায় সব ওষুধই কিডনির জন্য ক্ষতিকর। বিশেষ করে ব্যথানাশক ওষুধগুলো কিডনির জন্য একেবারেই ভালো নয়। নিয়ম না জেনে নিজে ওষুধ খাবেন না।

কোমল পানীয়

অনেকে কোমল পানীয় বা বিভিন্ন রকমের এনার্জি ড্রিঙ্কস খেয়ে থাকেন। এ ধরনের পানীয় কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকর।

ধূমপান ও মদ্যপান

ধূমপান ও মদ্যপানের কারণে ধীরে ধীরে কিডনিতে রক্ত চলাচল কমে যেতে থাকে এবং এর ফলে কিডনির কর্মক্ষমতাও হ্রাস পায়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

ইলিশের কাবাব রেসিপি

Mohammad Al Amin

দীর্ঘ সময় প্রস্রাব আটকে রাখলে দেহের যেসব ক্ষতি হয়

Mohammad Al Amin

নাস্তার আগে কফি শতকরা ৫০ ভাগ চিনি বাড়ায় শরীরে

Shamim Reza

মাশরুম পেপার ফ্রাই রেসিপি

Mohammad Al Amin

হৃদরোগে আক্রান্ত হওয়ার এক মাস আগেই নানা সংকেত দেয় শরীর

Mohammad Al Amin

ভিটামিন-ডি এর অভাবে যেসব ক্ষতি হয়

Sabina Sami