লাইফ হ্যাকস লাইফস্টাইল স্বাস্থ্য

কীভাবে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবেন? জেনে নিন…


লাইফস্টাইল ডেস্ক: করোনাভাইরাসের হাত থেকে রক্ষা পেতে প্রায় দু’মাস ধরে ঘরবন্দি সাধারণ মানুষ। বাড়িতে থেকেই কাটাতে হচ্ছে বেশির ভাগ সময়। বন্ধ হয়ে গিয়েছে দৈনন্দিন শরীরচর্চা বা হাঁটাচলা। বাড়িতে থেকেই স্বাস্থ্য সচেতন মানুষেরা যতটা সম্ভব শরীরচর্চা করছেন।

লকডাউনে আমাদের দৈনন্দিন কার্যকলাপ যে ভাবে কমে গিয়েছে, তাতে বিরূপ প্রভাব পড়ছে স্বাস্থ্যের উপর। বিশেষজ্ঞদের মতে, শুধু ঘন ঘন হাত ধুলেই হবে না, শরীর সুস্থ রাখাও অত্যন্ত জরুরী। এই সময় বাড়িতে থেকেই বাড়িয়ে তুলতে হবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা।


তবে ঘরবন্দি অবস্থায় কীভাবে ঘরে বসে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবেন, জেনে নেওয়া যাক…

  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য পর্যাপ্ত পরিমান ঘুমের প্রয়োজন। লকডাউনে বেশি রাত অবধি জেগে দেরী করে ঘুম থেকে উঠার প্রবণতা বেড়ে গিয়েছে বহুগুণ। যা শরীরের জন্য মোটেও ভালো নয়।
  • লকডাউনে নির্দিষ্ট রুটিন ঠিক করে নিন। ঘুম থেকে ওঠার দুই ঘন্টার মধ্যে পেট ভরে প্রাতঃরাশ করুন। এর সঙ্গে প্রতি ৩ থেকে ৪ ঘন্টা পরপর হালকা খাবার খান।
  • দুপুরের খাবার বেলা ১২ টা থেকে ১ টার মধ্যে সেরে ফেলুন। সন্ধে বেলা কম চিনিযুক্ত চা সঙ্গে চিঁড়ে অথবা সুজির মতো হালকা খাবার খেয়ে নিন।
  • রাত ৯ টার মধ্যে রাতের খাবার সেরে ফেলুন। সেই সঙ্গে সারা দিনে নিয়ম করে প্রচুর পানি পান করুন। এর ফলে শরীরের থেকে টক্সিন দূর হবে এবং শরীরে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করে শরীর সতেজ রাখতে সাহায্য করবে।
  •  প্রতিদিন যোগা বা অন্যান্য শারীরিক কসরত করে থাকেন তা নিয়মিত অভ্যাসে রাখুন। প্রতিদিন নিয়ম করে ১৫ থেকে ২০ মিনিট ধ্যান বা মেডিটেশন করুন। এর ফলে আপনার মনও শান্ত থাকবে সেই সঙ্গে মানসিক চাপ কমাতেও সাহায্য করবে। তথ্যসূত্র: জিনিউজ বাংলা।
যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

করোনায় আক্রান্ত হলে কেমন লাগে, জানালেন সুস্থ হওয়া ৫ জন

Sabina Sami

টাক মাথাওয়ালারা রয়েছে বাড়তি করোনার ঝুঁকিতে : গবেষণা

Sabina Sami

প্রতিদিনের যে পাঁচ অভ্যাস মস্তিষ্কের ক্ষতি করে!

Sabina Sami

করোনায় যে গ্রুপের রক্তে ঝুঁকি ৫০% বেশি

Shamim Reza

যেসব রোগীদের করোনায় মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ

Shamim Reza

বৃষ্টির সঙ্গে বজ্রপাত হলে যা করণীয়

Sabina Sami