Views: 152

আন্তর্জাতিক

এ বছর ক্যালিফোর্নিয়ায় ৭,৮৬০ দাবানলে পুড়েছে ৩৪ লাখ একর বনভূমি

আন্তর্জাতিক ডেস্ক: চলতি বছর মার্কিন যুক্তরষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ৭ হাজার ৮৬০টি দাবানলে ৩৪ লাখ একরের বেশি (প্রায় ১৩ হাজার ৭৫৯ বর্গ কিলোমিটার) বনভূমি পুড়ে গেছে। খবর সিনহুয়া’র।

বুধবার রাজ্যের গভর্নর গ্যাভিন নিউসম এসব তথ্য জানিয়েছেন।

মন্টানা, ইউটা, টেক্সাস ও নিউ জার্সির কর্মীদের সহায়তায় ক্যালিফোর্নিয়ার ফরেস্ট অ্যান্ড ফায়ার প্রটেকশন বিভাগ (ক্যাল ফায়ার) এবং ইউএস ফরেস্ট সার্ভিস এ অগ্নিকাণ্ড নেভাতে কাজ করছে।

ক্যালিফোর্নিয়া জুড়ে প্রায় ১৭ হাজারের বেশি দমকলকর্মীর পাশাপাশি ২ হাজার ২০০ ইঞ্জিন আগুন নেভাতে কাজ করছে বলে নিউসম জানান।


মেন্দোসিনো কাউন্টিতে আগস্ট থেকে শুরু হওয়া রাজ্যের বৃহত্তম দাবানল বুধবার পর্যন্ত বাড়তির দিকে রয়েছে। এটি ৭ লাখ ৯৬ হাজার ৬৫১ একর (প্রায় ৩ হাজার ২২৪ বর্গ কিলোমিটার) জুড়ে ছড়িয়ে গেছে। এর ৩০ শতাংশ নিয়ন্ত্রণ করা হয়েছে।

ফ্রেসনো এবং মাদেরা কাউন্টিতে ছড়ানো ২ লাখ ২০ হাজার ২৫ একর (প্রায় ৮৯০ বর্গ কিলোমিটার) আয়তনের দাবানল বুধবার সকাল পর্যন্ত নিয়ন্ত্রণ করা গেছে ১৮ শতাংশ।

বুটে, প্লুমাস ও ইউবা কাউন্টিগুলোতে আগুনে ২ লাখ ৭৩ হাজার ৩৩৫ একর (প্রায় ১ হাজার ১০৬ বর্গ কিলোমিটার) পুড়ে গেছে, যার ৩৬ শতাংশ নিয়ন্ত্রণে এসেছে বলে ক্যাল ফায়ার জানিয়েছে।

সান ফ্রান্সিসকো ক্রনিকল বুধবার এক প্রতিবেদনে জানায়, ইউরোপীয় কমিশনের সাইন্স এজেন্সি কোপার্নিকাস অ্যাটমোস্ফিয়ার মনিটরিং সার্ভিসের মতে, যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলীয় ক্যালিফোর্নিয়া, ওরেগন ও ওয়াশিংটনের মারাত্মক বন্য আগুনের ধোঁয়া এ সপ্তাহান্তের মধ্যে আটলান্টিক মহাসাগর পেরিয়ে ইউরোপের ওপরের বায়ুমণ্ডলকে প্রভাবিত করবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

মিয়ানমার ও পাকিস্তান থেকে পেঁয়াজ আমদানি

azad

আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে নিহতের সংখ্যা বেড়ে ৯৫

Shamim Reza

আজারবাইজান-আর্মেনিয়া সীমান্তে তুমুল গোলাগুলি , নিহত বেড়ে ৯৫

rony

আজও সৌদি প্রবাসীদের সড়ক অবরোধ, তীব্র যানজট

Shamim Reza

গর্ভে যমজ সন্তান, তীব্র যন্ত্রণা শুরুর পর যা ঘটল

Shamim Reza

ভারতকে নিয়ে চীনের অনাস্থা-অবিশ্বাস বিপজ্জনক রূপ নিচ্ছে

Shamim Reza