আন্তর্জাতিক

কয়েকটি মার্কিন এনজিওর ওপর চীনের নিষেধাজ্ঞা

মার্কিন কয়েকটি এনজিওর ওপর চীনের নিষেধাজ্ঞা
আন্তর্জাতিক ডেস্ক : চীন সোমবার জানিয়েছে, হংকংয়ের বিক্ষোভকারীদের উগ্রপন্থি, সহিংস ও অপরাধমূলক কর্মকাণ্ডে উসকানি দেয়ায় যুক্তরাষ্ট্রের কিছু নন-গভর্নমেন্ট অর্গানাইজেশনের (এনজিও) ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। খবর যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্সের।

মার্কিন সামরিক জাহাজ ও বিমানগুলোকে হংকংয়ে ঢুকতে দেয়া হবে না বলেও জানায় দেশটি। যুক্তরাষ্ট্র গত সপ্তাহে আইন করে হংকংয়ের সরকারবিরোধী বিক্ষোভকারীদেরকে সমর্থন দেয়ার পর এসব সিদ্ধান্তের কথা জানালো চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

চীনের রাজধানী বেইজিংয়ে এক নিয়মিত সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়টির নারী মুখপাত্র হুয়া চুনিং বলেন, আমরা যুক্তরাষ্ট্রকে ভুল শুধরে নেয়ার এবং আমাদের অভ্যন্তরীণ বিষয়গুলোতে হস্তক্ষেপ বন্ধ করার আহ্বান জানাচ্ছি। হংকংয়ের স্থিতিশীলতা ও উন্নয়ন এবং চীনের সার্বভৌমত্ব টিকিয়ে রাখতে প্রয়োজনে আরও পদক্ষেপ নেবে চীন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে হংকং হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্র্যাসি অ্যাক্ট নামের আইনটিতে সই করার পর কঠোর পালটা পদক্ষেপ নেয়ার অঙ্গীকার করে চীন। আইনটিতে হংকংয়ের বিক্ষোভকারীদেরকে সমর্থন এবং চীনেও ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের যেসব এনজিওর ওপর চীন নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেসবের মধ্যে আছে- ন্যাশনাল এনডোমেন্ট ফর ডেমোক্র্যাসি, ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স, ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট, হিউম্যান রাইটস ওয়াচ ও ফ্রিডম হাউস।



জুমবাংলানিউজ/এসআই




আপনি আরও যা পড়তে পারেন


সর্বশেষ সংবাদ