Views: 49

জাতীয় শিক্ষা

গবেষণায় অনুদান পেল রাবির ৩৫১ শিক্ষার্থী


জুমবাংলা ডেস্ক : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ ২০২০-২১ এর জন্য মনোনীত হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন বিভাগের ৩৫১ শিক্ষার্থী। রবিবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব রেজা-উন-নবী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ২০২০-২১ অর্থবছরে ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষিবিজ্ঞান এই তিন ক্যাটাগরি এবং নবায়ন গ্রুপসহ এবার ফেলোশিপ পাচ্ছেন মোট তিন হাজার ৩০৫ জন শিক্ষার্থী।


এসব শিক্ষার্থীদের মধ্যে এমএস ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১০৮ শিক্ষার্থী, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ১১০ শিক্ষার্থী এবং জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ১১৮ শিক্ষার্থী, নবায়নসহ এমফিল নয় শিক্ষার্থী ও পিএইচডি ক্যাটাগরিতে ছয় শিক্ষার্থীসহ মোট ৩৫১ জন এবারের ফেলোশিপের জন্য নির্বাচিত হয়েছেন।

শিক্ষার্থীদের মধ্যে এমএস শিক্ষার্থী প্রতি ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক ৬৮ হাজার ৪০০ টাকা এবং পিএইচডি গবেষক তিন লাখ টাকা আর্থিক সহায়তা পাবেন।

প্রসঙ্গত, ১৯৭৭-৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান প্রদান করা হয়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

টাকা তো জনগণের, তারা দেশের মালিক: পরিকল্পনামন্ত্রী

rony

বসুরহাটের নির্বাচন আওয়ামী ভণ্ডামির নতুন মডেল, নয়াপল্টনে রিজভী

rony

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সকল সেবা ডিজিটাল পদ্ধতিতে দেয়া হচ্ছে : মন্ত্রী

azad

সোনালী ব্যাংকে চাকরির সুযোগ

rony

দুদকের মামলায় ইশরাককে আত্মসমপর্ণের নির্দেশ

rony

দেশে করোনায় মৃত্যু কমেছে

rony