Views: 415

আন্তর্জাতিক

গভীর সমুদ্র থেকে কাঁচামাল নেবে না গুগল, বিএমডব্লিউ, ভলভো

আন্তর্জাতিক ডেস্ক: ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ডে (ডব্লিউডব্লিউএফ) বিশ্বের প্রথম আন্তর্জাতিক কোম্পানি হিসেবে স্বাক্ষর করেছে গুগল, বিএমডব্লিউ, ভলভো ও স্যামসাং এসডিআই। গভীর সমুদ্রে খনন স্থগিতের আহ্বান জানাতে ডব্লিউডব্লিউএফে স্বাক্ষর করেছে এই কোম্পানিগুলো। খবর রয়টার্স’র।

এই স্বাক্ষরের আহ্বানের আওতায়, কোম্পানিগুলো সমুদ্র তলদেশ থেকে কোনো কাঁচামাল না নিতে, তাদের সাপ্লাই চেইনে খনিজ ব্যবহার না করতে ও গভীর সমুদ্রে খননের কর্মকাণ্ডে বিনিয়োগ না করতে অঙ্গীকার করেছে।

গভীর সমুদ্রে খননের মাধ্যমে কোবাল্ট, তামা, নিকেল ও ম্যাঙ্গানিজ সংগ্রহ করা হয়। এগুলো সাধারণ ব্যাটারি তৈরির কাজে ব্যবহৃত হয়।

ডব্লিউডব্লিউএফ এক বিবৃতিতে জানায়, ‘গভীর সমুদ্রের বাস্তুতন্ত্রের অনেক কিছু এখনো অনুসন্ধান ও বোঝা বাকি রয়েছে। এ ধরণের কার্যক্রম (খনন) বেপরোয়াভাবে অবিবেচকের মতো হবে।’

এই স্থগিতকরণের আওতায়, ঝুঁকিগুলো পুরোপুরি না বোঝা ও সকল বিকল্প ব্যবহারের আগ পর্যন্ত গভীর সমুদ্রে খনন নিষিদ্ধ করার আহ্বান জানানো হয়েছে।

এ প্রসঙ্গে বিএমডব্লিউ জানিয়েছে, গভীর সমুদ্র খনন থেকে পাওয়া কাঁচামাল এ মুহূর্তে তাদের জন্য দরকারি না কারণ পরিবেশগত ঝুঁকিগুলি মূল্যায়ন করতে সক্ষম পর্যাপ্ত বৈজ্ঞানিক অনুসন্ধানের ঘাটতি রয়েছে।

গুগল ও ভলভোর কাছ থেকে এখনো কোনো মন্তব্য পাওয়া যায়নি। স্যামসাং এসডিআই জানিয়েছে, তারাই ডব্লিউডব্লিউএফের উদ্যোগে অংশ নেয়া প্রথম কোনো ব্যাটারি প্রস্তুতকারী কোম্পানি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

এবার ১০ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া

azad

রাশিয়ার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা বেঠিক পথের ভুল পদক্ষেপ : ইরান

azad

আল-আকসায় নামাজ পড়া সীমাবদ্ধ করে দিয়েছে ইসরায়েল

Saiful Islam

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা পুতিনের

Saiful Islam

করোনায় চাকরি খুইয়ে এসকর্ট সার্ভিসে স্বামী, জানতেই পারেননি স্ত্রী

Saiful Islam

ভারতে দৈনিক আক্রান্ত দুই লাখের বেশি, কবরস্থান, শ্মশানে লম্বা লাইন

Mohammad Al Amin