Views: 313

লাইফস্টাইল স্বাস্থ্য

গরমেও পায়ের গোড়ালি ফাটছে? যত্ন নিবেন যেভাবে


লাইফস্টাইল ডেস্ক: শুধু শীতকালে নয়, আজকাল সারা বছরই পা ফাটছে। এর জন্য আবহাওয়ার পরিবর্তন, দূষণসহ আরও নানা কারণ দায়ী। আর পায়ের গোড়ালির ত্বকের শুষ্কতা বেশি। বেশিরভাগ কোশ মৃত।

শুধু তাই নয়, ছেলেদের থেকে মেয়েদের মধ্যে এই সমস্যা অনেক বেশি। সবসময় স্যান্ডেল না পরা, দীর্ঘক্ষণ দাঁড়িয়ে কাজ করা, পানি কম খাওয়া এর প্রধান কারণ। পায়ের গোড়ালি ফাটলে যেমন দেখতে খারাপ লাগে তেমনি ব্যক্তিত্ব নষ্ট হয়।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে পায়ের গোড়ালির যত্ন নেবেন-

মাউথওয়াশ:


শুনতে অবাক মনে হলেও মাউথওয়াশ পায়ের যত্নে কার্যকর। মাউথওয়াশ খুব ভালো ব্যাকটেরিয়া দূর করে। আর শুষ্ক ত্বকের জন্যেও খুব ভালো। তাই একবালতি পানি মাউথ ওয়াশ দিয়ে ১৫ মিনিট পা ডুবিয়ে রাখুন। এতে খুব ভালো কাজ হয়। প্রতিদিন রাতে ঘুমনোর আগে এটা করতেই পারেন।

মধু:

মধুর মধ্যে থাকে বেশ কিছু অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এছাড়াও মধু ত্বক নরম রাখে। তাই পা পরিষ্কার করে মধু লাগিয়ে রাখুন কিছুক্ষণ। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ভালো উপকারও পাবেন।

নারিকেল তেল:

ত্বকের জন্য নারকেল তেল খুবই ভালো। ঘুমোতে যাওয়ার আগে ভালো করে গোড়ালিতে লাগিয়ে নিন। সকালে উঠে ভালো করে ধুয়ে নিন। এক সপ্তাহে পা সেরে যাবে।

ভিনেগার:

ভিনেগারের মধ্যেও থাকে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। অ্যাপেল সিডার ভিনেগার খুবই ভালো। হাফ বালতি পানিতে দু চামচ ভিনেগার দিন। এরপর তাতে পা ডুবিয়ে রাখুন। এতেও ভালো কাজ হয়।

সিয়া বাটার:

সিয়া বাটারের মধ্যে ময়েশ্চারাইজার উপাদান থাকে যা ত্বকের জন্য খুব ভালো। প্রতিদিন ঘুমোতে যাওয়ার আগে পায়ে লাগান। দেখবেন কিছুদিন ব্যবহারে পা ফাটা সেরে গেছে।

তথ্যসূত্র: জি নিউজ।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

ওজন কমাতে সহায়ক জিরা পানি

Mohammad Al Amin

রোজায় ডায়াবেটিস রোগীর খাদ্য ব্যবস্থাপনা

Shamim Reza

কয়েকটি বিষয় মেনে চললে সুরক্ষিত থাকবে কিডনি

Mohammad Al Amin

গরমে ত্বকের যত্নে যা করবেন

Mohammad Al Amin

শরীরে পানির ওজন কমানোর ৫টি কার্যকরী পদ্ধতি

Shamim Reza

পানিশূন্যতা রোধ করবে এই খাবারগুলো

Mohammad Al Amin