Views: 100

লাইফস্টাইল স্বাস্থ্য

গরমে শরীর ঠাণ্ডা করবে এই ৫ খাবার


লাইফস্টাইল ডেস্ক: চৈত্রের তাপদাহে নাজেহাল মানুষ। শুরু হয়েছে গরমে শরীর ঘামা। বেশি ঘাম হলে ঘামের সাথে লবণ পানি বের হয়ে হতে পারে ডিহাইড্রেশন। এই পরিস্থিতিতে মশলা জাতীয় খাবার কম খেয়ে পানীয় খাবারের উপর গুরুত্ব দিচ্ছেন চিকিৎসকরা।

গরমে এমন খাবারই খাওয়া উচিত, যাতে পর্যাপ্ত পরিমাণ পানি আছে। কারণ, গরমে ঘামে শরীর থেকে প্রচুর পরিমাণ পানি বের হয়ে যায়। তা ছাড়া কিছু খাবার শরীর গরম করে। গরমে এমন কিছু খাবার খেতে হবে যা শরীর ঠান্ডা রাখে।

১. তরমুজ

ঠান্ডা ঠান্ডা তরমুজ গরমে আপনাকে দেবে প্রশান্তি। তাই এই সময় আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় কয়েক টুকরা তরমুজ রাখতে পারেন। তরমুজের মধ্যে ৯০ শতাংশই পানি থাকায় তা আপনার শরীরকে আরাম দেবে। ভিটামিন ‘এ’ ও ‘সি’ সমৃদ্ধ এই ফলে আরও আছে অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোপেন, যা ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।

২. শসা


গরমে একটা শসা আপনাকে ঠান্ডা রাখতে সাহায্য করতে পারে। শসায় প্রচুর পরিমাণ পানি থাকার কারণে এটি গ্রীষ্মের জনপ্রিয় সবজি হিসেবে খাদ্যতালিকায় শুরুর দিকে থাকে। শসা ফসফরাস, জিংক, ক্যালসিয়াম ও অন্য বেশ কয়েকটি খনিজ পদার্থের ভালো উৎস হিসেবে বিবেচিত হয়। বাইরে গরম থাকলে তাই একটা শসা খেয়ে দেখুন, মনের সঙ্গে সঙ্গে শরীরও ঠান্ডা থাকবে।

৩. পুদিনাপাতা

ঠান্ডা ও প্রশান্তির জন্য পুদিনাপাতাও ভালো খাবার। গরম কমাতে অনায়াসে নানাভাবে পুদিনাপাতা খাওয়ার অভ্যাস করতে পারেন। এক গ্লাস ঠান্ডা পানির সঙ্গে পুদিনাপাতার গুঁড়া মিশিয়ে খেলেও ভালো ফল পাবেন। এ ছাড়া বাড়িতে মিন্ট লেমন বানিয়ে খেতে পারেন।

৪. সবুজ শাক

শাকে কম ক্যালরির পাশাপাশি থাকে ৯২ শতাংশ পানি, যা আপনার শরীরকে ঠান্ডা এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। আপনার শরীরের তাপমাত্রা স্বাভাবিক রাখবে। সবুজ শাকে ভিটামিন ‘এ’, ‘সি’ ও ‘কে’ ও ফলিক অ্যাসিড পাওয়া যায়। আর এসবের সবটাই আপনার এই মৌসুমে দারুণ উপকারী।

৫. দই

গরমের খাবার হিসেবে দইও ভালো খাবার। বিশেষ করে টকদই। দই দিয়ে তৈরি লাচ্ছিও খেতে পারেন। এ ছাড়া বাজারে নানা ধরনের দইয়ের পানীয় পাওয়া যায় যেমন মাঠা, লাবাং সেগুলোও খেতে পারেন। তিনবেলা নিয়মিত খাবারের পাশাপাশি কিছুটা দকদই খেলেও ভালো ফল পাবেন। কারণ, দইয়ের ৮৫ শতাংশ পানি আপনার শরীরকে গরমে সুস্থ রাখতে সাহায্য করবে।

তথ্যসূত্র: জি নিউজ।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

রমজানে ওজন নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে

Mohammad Al Amin

রোজার মাসে সুস্থ থাকতে মেনে চলুন এই ৭টি টিপস

Mohammad Al Amin

ডায়াবেটিসে খাওয়া যাবে মাটির নিচের সবজি!

Mohammad Al Amin

ঘরে বসেই বানিয়ে ফেলুন শ্যাম্পু

Mohammad Al Amin

শিশুর কাশি হলে কী করবেন

Mohammad Al Amin

তরমুজ বীজের যত উপকারিতা

Saiful Islam