আন্তর্জাতিক

গান্ধীর আশ্রমে গিয়ে গান্ধীকেই ভুলে গেলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : মহাত্মা গান্ধীর সবরমতি আশ্রমে গিয়ে গান্ধীকেই ভুলে গেলেন ডোনাল্ড ট্রাম্প। আশ্রমের স্মারক বইতে গান্ধীর প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছুই লেখেননি তিনি।

গুজরাটের আহমেদাবাদে সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দরে নেমে সেখানে থেকে মোদির সঙ্গে মহাত্মা গান্ধীর স্মৃতি বিজড়িত সবরমতি আশ্রমে যান তিনি। এ আশ্রমে গুজরাটে জন্মগ্রহণকারী মহাত্মা গান্ধী ১৩ বছর বসবাস করেছিলেন।

‘অপূর্ব সফর’র জন্য ‘মহান বন্ধু প্রধানমন্ত্রী মোদিকে’ ধন্যবাদ দিলেন। আশ্রমের স্মারক বইতে গান্ধীর প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছুই লেখেননি ট্রাম্প। এতেই ক্ষেপেছেন ভারতীয় নেটিজেনরা। অনেকেই বলছেন, আমাদের মহান নেতাকে অপমান করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

এখানে ট্রাম্প ও মেলানিয়া হাত দিয়ে চরকা কাটার চেষ্টা করেন। ভারতের স্বাধীনতা আন্দোলনের সময় গান্ধী বিদেশি কাপড়ের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে চরকা কেটে কাপড় বোনার এ ধারাটি জনপ্রিয় করে তুলেছিলেন। তারপর থেকে এ চরকা ভারতের অন্যতম জাতীয় প্রতীকে পরিণত হয়।

মোদি ট্রাম্পকে সবরমতি আশ্রমের বিভিন্ন অংশ ঘুরে দেখান। তাদের চরকার ইতিহাস অবহিত করেন। গান্ধীর স্মারকচিহ্ন হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে ‘তিন জ্ঞানী বানর’ এর মার্বেল মূর্তি উপহার দেন।

আশ্রমে মহাত্মা গান্ধীর একটি ছবিতে ফুলের মালা দেন ট্রাম্প ও মেলানিয়া। কিন্তু স্মারক বইতে লেখা মন্তব্যে গান্ধীর বিষয়ে কোনো মন্তব্যই করেননি ট্রাম্প।

তিনি লেখেন, অপূর্ব সফরের জন্য বন্ধু নরেন্দ্র মোদিকে ধন্যবাদ।


আরও পড়ুন

তুর্কমেনিস্তানে কেন করোনাভাইরাস নেই?

azad

ভারতকে ১ লাখ ৭০ হাজার পিপিই দিলো চীন

azad

মার্কিন সৈন্যদের ভবিষ্যৎ নিয়ে আলোচনায় বসবে যুক্তরাষ্ট্র ও ইরাক

azad

জনহীন সমুদ্র, উপকূলে সাঁতরাচ্ছে ঝাঁকে ঝাঁকে তিমি

rony

১১ সপ্তাহ পর খুলেছে উহানের লকডাউন

azad

করোনায় মারা গেলেন জন প্রিনি

azad