‘গার্ড অব অনার’ দেওয়া হলো মাহমুদউল্লাহকে

স্পোর্টস ডেস্ক: গত দুই দিন ধরেই গুঞ্জন চলছিল। সেটা স্তিমিত হয়ে যাওয়ায় অনেকেই ভেবেছিলেন, মাহমুদউল্লাহর অবসরের বিষয়টা হয়তো স্রেফ গুজব। আবার অনেকে অপেক্ষা করছিলেন আজকের দিনটির জন্য। আজ রবিবার হারারে টেস্টের পঞ্চম তথা শেষদিন। আজ কিছু হতে পারে বলেই সাংবাদিকরা অনুমান করেছিলেন। সেই অনুমান সত্যি করে আজই টেস্ট ক্রিকেট থেকে মাহমুদউল্লাহর অবসরের বিষয়টা নিশ্চিত হওয়া গেল।

জিম্বাবুয়ে হারারে স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে আজকের খেলা শুরু হলো আর সব দিনের চেয়ে একটু ভিন্নভাবে। বাংলাদেশের ক্রিকেটাররা মাঠে নেমে দুই পাশে সারিবদ্ধভাবে দাঁড়ালেন। সতীর্থদের করতালিতে মাঠে ঢুকলেন মাহমুদউল্লাহ। জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টের শেষদিনটাই হয়ে গেল অভিজ্ঞ এই ক্রিকেটারের ক্যারিয়ারের শেষদিন! টেস্টের তৃতীয় দিনেই সতীর্থদের কাছে নিজের ইচ্ছার কথা জানিয়েছেন বলে গুঞ্জন ছিল। এবার ‘গার্ড অব অনার’ দেওয়ায় গুঞ্জনের সত্যতা নিয়ে আর সন্দেহ রইল না।

এই ম্যাচ দিয়েই প্রায় দেড় বছর পর তিনি ফেরেন টেস্ট ক্রিকেটে। ফিরেই খেলেন ১৫০ রানের অসাধারণ ইনিংস। বলা হচ্ছিল, তার টেস্ট ক্যারিয়ারের পুনর্জন্ম। অথচ এই ম্যাচ দিয়েই ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার সাদা পোশাককে পাকাপাকিভাবে বিদায় জানিয়ে দিলেন। ২০০৯ সালে টেস্টে অভিষিক্ত মাহমুদউল্লাহর ৫০তম টেস্টই হয়ে রইল তার ক্যারিয়ারের শেষ টেস্ট। যিনি মহাবিপদে দলের হাল ধরেছেন, আজ তাকেই সসম্মানে বিদায় জানালেন সতীর্থরা।


জুমবাংলানিউজ/এসওআর