আন্তর্জাতিক

ঘোড়ায় চেপে তলোয়ার হাতে বিয়ের আসরে দুই বোন

আন্তর্জাতিক ডেস্ক : এখনকার সমাজে পুরুষের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে নারীরা। সেনাবাহিনী থেকে শুরু করে মহাকাশ অভিযান-সহ সমাজের বিভিন্ন অংশে পুরুষদের সঙ্গে সমান তালে তাল মিলিয়ে চলেছে মহিলারা। তার নজির তৈরি করলেন মধ্যপ্রদেশের দুই বোন।

তারা নিজেদের বিয়েতে পুরুষদের মতোই ঘোড়ায় চড়ে তলোয়ার বাগিয়ে বিয়ে করতে গেলেন। গত ২২ জানুয়ারি একইসঙ্গে বিয়ে ছিল খান্দোয়া এলাকার দুই বোন সাক্ষী ও সৃষ্টির। দুই নববধূই সেজে গুজে ঘোড়ায় চেপে বিয়ে করতে গেলেন বরের বাড়ি।

হাতে তলোয়ার নিয়ে ঘোড়ায় চেপে বিয়ে করতে যাওয়ার রীতি রয়েছে রাজপুত সম্প্রদায়ের মধ্যে। তারা ছাড়াও আরও অনেকেই এমন করে বিয়ে করতে যান। এ দৃশ্য নতুন নয়। কিন্তু কনেদের এমন ভূমিকা আগে বোধহয় কেউই দেখেননি!

ইতোমধ্যে সেই ছবি ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। ছবিতে দেখা গিয়েছে, দুই বোনের মাথাতেই ছিল পাগড়ি। চোখে সানগ্লাস। তারা হাতে নিয়েছিলেন তলোয়ার। এক জন পরেছিলেন নীল শাড়ি, অন্য জন গোলাপি। দু’জনেই কনেযাত্রী নিয়ে চললেন যার যার বরের বাড়িতে বিয়ে করতে।

সাক্ষী এবং সৃষ্টি জানিয়েছেন, লিঙ্গবৈষম্যের বিরুদ্ধে বারতা দিতেই তারা এই কাজ করেছেন। তাদের বাবা অবশ্য জানিয়েছেন, পতিদার সম্প্রদায়ের মধ্যে এই রীতি আগে ছিল। বরের বাড়ি বিয়ে করতে যেতেন কনে। যই হোক এই রীতি ফের নতুন করে ফিরিয়ে এনে ইতিবাচক বারতা দিতে চেয়েছেন তারা।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP




জুমবাংলানিউজ/এসআর


আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ