আন্তর্জাতিক

চশমা পরালেই আনন্দে বেশি দুধ দিচ্ছে গরু!

জুমবাংলা ডেস্ক : বেশি আদর-যত্নের পাশাপাশি গরুকে চশমা পরালেই নাকি বেশি দুধ পাওয়া যাচ্ছে।

সম্প্রতি রাশিয়ার মস্কোয় পরীক্ষামূলকভাবে গরুর চোখে পরানো হয়েছিল ভিআর সানগ্লাস। আর ‘ভার্চুয়াল রিয়‌্যালিটি’ই প্রযুক্তি প্রয়োগের পরই ঘটছে জাদু!

সেই গরুই নাকি আগের থেকে অনেক বেশি দুধ দিচ্ছে। এ ঘটনায় হতবাক পশু চিকিৎসক থেকে শুরু করে গবেষক- সবাই।

এই প্রযুক্তি প্রয়োগ করে সফল হওয়া চাষিরা বলছেন, তারা ব‌্যবহার করছেন মডিফায়েড ভিআর হেডসেট। এই চশমা পরানো হলে গরুর মেজাজ না কি সব সময়ই বেশ ফুরফুরে থাকে।

কারণ চশমার বদৌলতে চোখের সামনে ভেসে ওঠে সবুজ ঘাসে মোড়া মাঠ। একের পর এক সুন্দর সুন্দর ছবি দেখে গরু পুলকিত হয়ে ওঠে। আর মন ভালো থাকে বলেই দুধও বেশি পরিমাণে দিচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, গরুর কথা মাথায় রেখেই এই বিশেষ চশমা তৈরি করা হয়েছে। যার অন্যতম বৈশিষ্ট্য হলো গরুর দৃষ্টিক্ষমতা অনুযায়ী স্ক্রিন কালার ও ঔজ্জ্বল্য বাড়ানো-কমানো সম্ভব।

কিন্তু একটা সানগ্লাস পরে গরু আগের থেকে বেশি দুধ দিচ্ছে? বৈজ্ঞানিকভাবে এটা কতটা বিশ্বাসযোগ্য? বিশেষজ্ঞরা বলছেন, সহজভাবে বিষয়টিকে দেখা যেতে পারে। গরু খুশি থাকলে দুধ দেওয়ার ক্ষমতাও অনেকটাই বেড়ে যায়।

তবে তারা আরও বিশদভাবে বিষয়টিকে পর্যালোচনা করতে আগ্রহী। যেমন, এই চশমার জেরে গরুর ওপর কোনো খারাপ প্রভাব পড়ছে না তো? কিংবা যেহেতু এই ধরনের চশমায় প্রচুর পাওয়ার থাকে, সে ক্ষেত্রে গরুর ওপর এর কোনো ক্ষতিকারক প্রভাব পড়ছে না তো?


জুমবাংলানিউজ/এসআর




আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ