Views: 138

আন্তর্জাতিক

চীনকে হারিয়ে জাতিসংঘের নারী সম্পর্কিত কমিশনের সদস্য হল ভারত

আন্তর্জাতিক ডেস্ক : চীনকে হারিয়ে জাতিসংঘের কমিশন অন স্টেটাস অব উইমেন (ইউএনসিএসডাব্লিউ) এর সদস্য নির্বাচিত হয়েছে ভারত ও আফগানিস্তান। জাতিসংঘ অর্থনৈতিক ও সামাজিক পরিষদের একটি অংশ ইউএনসিএসডাব্লিউ। এই জয়ের ফলে ২০২১ থেকে ২০২৫ পর্যন্ত চার বছর ইউএনসিএসডাব্লিউ এর সদস্য থাকবে দেশ দুটি।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর মধ্যে থেকে দুজনকে নির্বাচনের সুযোগ ছিল। ভারত ৫৪টি ভোটের মধ্যে পেয়েছে ৩৮টি এবং আফগানিস্তান পেয়েছে ৩৯টি ভোট। তবে অর্ধেক সংখ্যক ভোটও পায়নি চীন। শি জিনপিংয়ের দেশ ২৭ ভোট পেয়ে সদস্য পদ পাওয়ার দৌড় থেকে ছিটকে যায়।


ভারতের এই জয়ে উচ্ছ্বসিত জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত সিএস ত্রিমূর্তি বলেছেন, ‘সম্মানীয় অর্থনৈতিক ও সামাজিক পরিষদের শাখায় আসন জিতে নিয়েছে ভারত। কমিশন অব স্টেটাস অফ উইমেনে নির্বাচিত সদস্য হয়েছে ভারত। আমাদের লিঙ্গসাম্য বজায়ের প্রতিশ্রুতি রক্ষা ও সার্বিকভাবে নারীদের ক্ষমতায়নের প্রচেষ্টাই স্বীকৃতি পেল। সাহায্য করার জন্য সদস্য রাষ্ট্রদের ধন্যবাদ।’

এর আগে, চলতি বছরেরই ১৮ জুন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিল ভারত। ১৯২ ভোটের মধ্যে ১৮৪ ভোটই নিজেদের দখলে নিয়ে বিপুল সংখ্যাগরিষ্ঠতায় নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয় ভারত।

সূত্র : ইন্ডিয়া টাইমস।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

ভূমধ্যসাগরে নৌকাডুবি : বাংলাদেশিসহ উদ্ধার ২২, নিখোঁজ ১৩

Sabina Sami

রিজার্ভ চুরি : বাংলাদেশ ব্যাংকের মামলার নোটিশ পেয়েছে সেই ব্লুমবেরি রিসোর্ট

Sabina Sami

ছয় মাসের শিশুর বিশ্বরেকর্ড! (ভিডিও)

Shamim Reza

লন্ডনে থানায় আসামির গুলিতে পুলিশ নিহত

Shamim Reza

শিনজিয়াংয়ের কয়েক হাজার মসজিদ ধ্বংস করেছে চীন

Shamim Reza

দাবানলের জন্য দায়ী বিশ্ব উষ্ণায়ন : গবেষণা

Shamim Reza