Views: 45

আন্তর্জাতিক

চীনের বিরুদ্ধে ফের মার্কিন নিষেধাজ্ঞা


আন্তর্জাতিক ডেস্ক: চীনের বিরুদ্ধে বুধবার নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে ট্রাম্প প্রশাসন। খবর নিউইয়র্ক টাইমস এবং সিএনএন’র।

চীনের জিনজিয়াং প্রদেশের উইঘুর মুসলিমদের দিয়ে জোরপূর্বক কাজ করিয়ে যে সব পণ্য উৎপাদন করানো হচ্ছে সে সব পণ্য, বিশেষ করে সব ধরণের তুলা ও টমেটো আমদানিতে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পাশাপাশি এ ধরণের কাজকে মানবাধিকার লঙ্ঘণ বলে অভিহিত করা হয়েছে। যুক্তরাষ্ট্রের কাস্টমস ও সীমান্ত রক্ষা বিভাগ থেকে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।


সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়েছে , বিভিন্ন উৎস থেকে প্রাপ্ত তথ্যে এটা নিশ্চিত হওয়া গেছে যে, জিনজিয়াংয়ের মুসলিম বন্দিদের মাধ্যমে জোর করে কাজ করানো হচ্ছে। তাদের ঋণের ফাঁদে আটকে ফেলা হচ্ছে, চলাচলে বাধা সৃষ্টি করা হচ্ছে।

বিবৃতি প্রকাশের পাশাপাশি বলা হয়েছে, চীন সরকারের এসব কর্মকান্ডের কড়া সমালোচনা করছে যুক্তরাষ্ট্র। মার্কিন স্বরাষ্ট্র বিভাগ জানিয়েছে, অন্তত ১০ লাখ উইঘুর মুসলিমকে বন্দি করে রাখা হয়েছে। সেখানে তুলা ও টমেটো উৎপাদনে উইঘুরদের দিয়ে জোরপূর্বক কাজ করানোর প্রমাণ পাওয়া গেছে। বিশ্বের প্রায় এক-চতুর্থাংশ তুলা উৎপাদন হয় জিনজিয়াংয়ে। সেগুলো জোরপূর্বক শ্রমে উৎপাদিত হচ্ছে কি না তা পর্যবেক্ষণে টেক্সটাইল শিল্পপ্রতিষ্ঠানগুলো যথেষ্ট সচেতন নয় বলেও উদ্বেগ রয়েছে আন্তর্জাতিক মহলে।

এর আগে যুক্তরাজ্যসহ একাধিক দেশ উইঘুরদের সঙ্গে চীনের আচরণ নিয়ে উদ্বেগ প্রকাশ করে। অবশ্য চীন বরাবরই এসব অভিযোগ অস্বীকার করেছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

বাইডেনের অভিষেক ঘিরে ট্রাম্প সমর্থকদের সশস্ত্র বিক্ষোভ

Saiful Islam

বিদায়ের আগে বাইডেনের ডানা ছাঁটার চেষ্টা পম্পেওর

Mohammad Al Amin

সুদানে ফের শুরু জাতি দাঙ্গা, মৃত্যু ৮৩ জনের

Mohammad Al Amin

মধ্যপ্রাচ্যে মার্কিন বোমারু বিমান, ইরানের তীব্র নিন্দা

Saiful Islam

বাড়ছে উত্তেজনা, এবার ইসরায়েলিদের প্রবেশের সুযোগ দিলো সৌদি!

Shamim Reza

১৩ বছরের কিশোরীকে পাঁচদিনে দু’‌বার গণধর্ষণ

Saiful Islam