Views: 39

আন্তর্জাতিক

চীনের ব্যবহারে বিব্রত নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা

আন্তর্জাতিক ডেস্ক: নিউজিল্যান্ডের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার হচ্ছে চীন। তবে দিন দিন চীনের সঙ্গে মতপার্থক্য নিরসন কঠিন হয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন। সেই সঙ্গে চীনকে দায়িত্বের নিয়ে আচরণ করার আহ্বানও জানিয়েছেন তিনি।

চীনের পর নিউজিল্যান্ডের শীর্ষ বাণিজ্যিক অংশীদারের অন্য দেশগুলো হল অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জাপান। গত ৬ মাসে এই ৪ দেশ নিউজিল্যান্ডে যতটা রপ্তানি করেছে সে পরিমাণ রপ্তানি একাই করেছে চীন। কিন্তু সম্প্রতি চীনের উইঘুর মুসলিমদের প্রতি আচরণ নিয়ে নিউজিল্যান্ডের ভেতরে-বাইরে বেশ চাপের মুখে রয়েছে জাসিন্ডার সরকার।

সোমবার (০৩ মে) চায়না বিজনেস সামিটে রাখা ভাষণে জাসিন্ডা বলেন, কোনো সম্পর্কেরই গ্যারান্টিও নেই। সম্পর্ক সব সময় একই রকম রাখাও সম্ভব হয় না। চীনের কিছু বিষয় রয়েছে যেসবের সাথে নিউজিল্যান্ড একমত নয় এবং কোনো এসবের পক্ষেও থাকবে না। উইঘুরদের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে আমরা প্রকাশ্যেই গভীর উদ্বেগের কথা বলেছি ও বলে যাবো।

ভাষণে নিউজিল্যান্ডে প্রধানমন্ত্রী হংকংবাসীর অধিকার, স্বাধীনতা ও স্বায়ত্তশাসনের বিষয়ে নেতিবাচক ঘটনাক্রম নিয়েও উদ্বেগের কথা জানান।

তবে চীনের সঙ্গে মতপার্থক্য একেবারে অপরিবর্তনীয় বলে মনে করছেন না জাসিন্ডা আরডার্ন। তিনি বলেছেন, আন্তর্জাতিক বাণিজ্য, জলবায়ু পরিবর্তন ও করোনাভাইরাস মহামারি মোকাবিলার মতো ক্ষেত্রগুলোতে চীন ও নিউজিল্যান্ডের এখনো একসঙ্গে কাজ করার সুযোগ রয়েছে।

সূত্র: গার্ডিয়ান

Share:



আরও পড়ুন

হামাসের ছোঁড়া শত শত রকেট আকাশেই নিষ্ক্রিয় করছে `আয়রন ডোম’

mdhmajor

ক্ষয়ক্ষতি মেরামতের জন্য গাজাকে ৫০০ মিলিয়ন ডলার দেবে মিসর

Saiful Islam

যে কারণে গঙ্গায় ভাসছে মরদেহ

Saiful Islam

ইসরায়েলে ফের লেবানন থেকে রকেট হামলা

azad

প্রবাসী আয়ে এবার সপ্তম অবস্থানে বাংলাদেশ

Shamim Reza

গাজা থেকে ইসরাইলে রকেট বৃষ্টি, নিহত ২

Shamim Reza