আন্তর্জাতিক

চীনে ‘মহামারির মতো’ নতুন ফ্লু ভাইরাসের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক: চীনের মহামারি তৈরি করার সম্ভাবনা আছে এমন আরেকটি নতুন ফ্লুয়ের আর্বিভাবের পর বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির বিজ্ঞানীরা। খবর ইউএনবি’র।

নতুন এ ফ্লু ভাইরাসটি শূকরের মধ্যে পাওয়া গেলেও তা মানুষের মধ্যে সংক্রামিত হতে পারে এবং মানবদেহ থেকে মানবদেহে সংক্রমণ ঘটাতে পারে বলে জানিয়েছেন তারা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এ ভাইরাসটির আরও রূপান্তর ঘটতে পারে এবং এটি সহজেই ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়িয়ে বিশ্বব্যাপী প্রকোপ আকার ধারণ করতে পারে বলে গবেষকরা তাদের উদ্বেগ প্রকাশ করেছেন।


তারা বলছেন, এটি যদিও কোনো তাৎক্ষণিক সমস্যা নয় তবে এটি মানবদেহে সংক্রমিত হওয়ার ‘সব সম্ভাবনা’ রয়েছে। তাই এ বিষয়টিতে নিবিড় পর্যবেক্ষণ জরুরি।

নতুন ধরনের এ ভাইরাস মোকবিলায় মানুষের শরীরের প্রতিরোধ ক্ষমতা খুব কম বা নাও থাকতে পারে বলে বিজ্ঞানীরা ধারণা করছেন।

ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেস জার্নালে প্রসিডিংসে তারা লিখেছেন, এ ভাইরাসটি শুয়োরের মধ্যে সীমাবদ্ধ রাখার ব্যবস্থা করা এবং এটি নিয়ন্ত্রণের সোয়াইন শিল্পে কর্মরত কর্মীদের নিবিড় পর্যবেক্ষণের ব্যবস্থা দ্রুত বাস্তবায়ন কার উচিত।

কোভিড-১৯ মহামারির মোকাবিলায় বিশ্ব যখন লড়াই করছে, বিশেষজ্ঞরা ইনফ্লুয়েঞ্জার নতুন এ স্ট্রেনের কারণে রোগের হুমকির বিষয়টি নজরদারি করছেন।

এরআগে, ২০০৯ এর শুরুর দিকে মেক্সিকোতে সোয়াইন ফ্লু প্রাদুর্ভাব শুরু হয়েছিল। তবে প্রাথমিকভাবে সেটি বিজ্ঞানীদের ভাবনার চেয়ে কম মারাত্মক ছিল।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

করোনা নিয়ে নতুন করে বড় দুঃসংবাদ দিল গবেষণা

Saiful Islam

নিখোঁজের পর দ. কোরিয়ার মেয়রের লাশ উদ্ধার

Saiful Islam

দেশে ফিরতে হচ্ছে আরও ১৫০ প্রবাসী বাংলাদেশীকে

Saiful Islam

রোমে প্রবাসীদের করোনা পরীক্ষার হিড়িক

Saiful Islam

৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশের ফ্লাইটে নিষেধাজ্ঞা ইতালির

Sabina Sami

নতুন বিপদে চীন, আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ উইঘুর মুসলিমরা!

Saiful Islam