আন্তর্জাতিক

চোখের সামনে সবকিছু যেন চুরমার হয়ে গেছে: শামীমা বেগম

ছবি: আল-আরাবিয়াহ
আন্তর্জাতিক ডেস্ক : কিশোরী বয়সে আইএসের হয়ে লড়াই করতে সিরিয়ায় পাড়ি জমানো শামীমা বেগম বলেছেন, ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নেয়ার পর মনে হয়েছে, আমার সবকিছু যেন চুরমার হয়ে গেছে।

বৃহস্পতিবার এবিসি নিউজের সাংবাদিক জেমস লঙম্যানকে তিনি বলেন, যখন আমার নাগরিকত্ব বাতিল করা হয়েছে, তখন মনে হয়েছে, নিজের চোখের সামনে আমার দুনিয়া ভেঙে ছারখার হয়ে গেছে। আপনি জানেন, কীভাবে আমি কথা বলছি। আমি আমার সরকারি কর্মকর্তাদের মাধ্যমেও কথা বলতি পারিনি। সাংবাদিকদের মাধ্যমে কথা বলতে হয়েছে।— খবর আল-অ্যারাবিয়ার

শামীমা বলেন, আইএসে যোগ দেয়ার আগে আমি কোনো অন্যায় করিনি। কাজেই আমার বিষয়টি সম্পূর্ণ ভিন্ন।

১৫ বছর বয়সে আইএসের হয়ে লড়তে লন্ডন থেকে পালিয়ে সিরিয়ায় যান তিনি। পরে তার ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করা হয়েছে। লন্ডনের এক সাংবাদিক তাকে সিরিয়ার একটি শরণার্থী শিবিরে পেয়েছেন।

শামীমা বলেন, আইএস নেতা আবু বকর আল-বাগদাদিকে হত্যার পর বেশ কয়েকটি শরণার্থী শিবিরের আইএস পরিবারের সদস্যরা খুশি হয়েছেন। তার মৃত্যুকে তারা উদযাপন করেছেন।

তিনি খুব গোড়া ছিলেন না বলেও দাবি করেন শামীমা। ব্রিটিশ নাগরিকত্ব বাতিলের পর বাংলাদেশ থেকে তার পাসপোর্ট পেতে চেষ্টা করেছিল পরিবার।

কিন্তু বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার নিশ্চিত করেছে যে তাকে নাগিরকত্ব দেয়া হবে না কিংবা দেশের ভেতরেও ঢুকতে দেয়া হবে না।

পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেন, ব্রিটিশ নাগরিক ও আইএস সদস্য শামীমা বেগমকে গ্রহণ করা হবে না। বাংলাদেশের সঙ্গে তার কোনো সম্পর্ক নেই।


আরও পড়ুন

মার্কিন সৈন্যদের ভবিষ্যৎ নিয়ে আলোচনায় বসবে যুক্তরাষ্ট্র ও ইরাক

azad

জনহীন সমুদ্র, উপকূলে সাঁতরাচ্ছে ঝাঁকে ঝাঁকে তিমি

rony

১১ সপ্তাহ পর খুলেছে উহানের লকডাউন

azad

করোনায় মারা গেলেন জন প্রিনি

azad

ফ্রান্সে একদিনে করোনায় রেকর্ড ১৪১৭ জনের মৃত্যু

azad

ভারতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১৬০, আক্রান্ত ৫,৩৫৬

azad