Views: 409

আন্তর্জাতিক ওপার বাংলা

ছয় বছর বয়সেই গিনেস বুকে


আন্তর্জাতিক ডেস্ক : ভারতের গুজরাটের আহমেদাবাদে বাসিন্দা ছয় বছরের শিশু আরহাম ওম তালসানিয়া। অথচ এই বয়সেই পাইথন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কম্পিউটার প্রোগ্রাম তৈরি করে বিস্ময় সৃষ্টি করেছে সে। স্থান করে নিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে। বর্তমানে সে বিশ্বের সর্বকনিষ্ঠ কম্পিউটার প্রোগামার।


টাইমস অব ইন্ডিইয়ার বরাতে জানা যায়, আরহাম ওম তালসানিয়া ভারতের পিয়ারসন ভিইউই টেস্ট সেন্টারে পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ পরীক্ষায় অংশ নেয়। এ পরীক্ষায় পাস করার পরই বিশ্বের সবচেয়ে খুদে কম্পিউটার প্রোগামার হিসেবে নাম ওঠে তার।

এক সাক্ষাৎকারে আরহাম বলছে, ‘আমার বাবা আমাকে কোডিং শিখিয়েছেন। দুই বছর বয়স থেকেই আমি ট্যাবলেট ব্যবহার করতে করি। তিন বছর বয়সে আমার আইওএস এবং উইন্ডোজ গ্যাজেট ছিল। পরে জানতে পারি, আমার বাবা পাইথন ল্যাঙ্গুয়েজ নিয়ে কাজ করেন।’

ছেলের এই সাফল্যে খুশি বাবা ওম তালসানিয়াও। তিনি বলেন, গ্যাজেটের প্রতি ছোটবেলা থেকেই ওর বিশেষ আকর্ষণ ছিল। ট্যাবলেটে গেম খেলত। আমি ওকে প্রাথমিক কিছু কোডিং শিখিয়েছিলাম। তার সাহায্যে নিজেই গেম বানিয়ে খেলত আরহাম।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

তুরস্কে নিষিদ্ধ হলো জনপ্রিয় ‘শয়তানের চোখ’ তাবিজ

Saiful Islam

করোনা রোগীদের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন নির্দেশনা

Shamim Reza

৪৫ কিশোরীকে ধর্ষণ: স্বামীর মৃত্যুদণ্ড, স্ত্রীর যাবজ্জীবন

Saiful Islam

কাপড়ের ওপর দিয়ে স্পর্শ করা যৌন নিপীড়ন নয়

Shamim Reza

রাস্তায়-রাস্তায় ঘুরে কান ভাড়া দেন এই যুবক!

Saiful Islam

কাউকে জোর করবো না, যারা আগ্রহী তারা টিকা নিতে আসবেন

Shamim Reza