Views: 191

আন্তর্জাতিক

‘জিতলেন’ ট্রাম্প, প্রেসিডেন্ট হলেন বাইডেন


আন্তর্জাতিক ডেস্ক : ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। শনিবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে। কিন্তু বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেকে বিজয়ী দাবি করে ফেসবুকে পোস্ট করেছেন। শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রাম্প এ দাবি করেন।

ছবি: নিজেকে বিজয়ী দাবি করে ট্রাম্পের দেয়া ফেসবুক পোস্ট

নির্বাচনী ফল নির্ধারণকারী পেনসেলভেনিয়া জয়ের পর প্রেসিডেন্টের আসন নিশ্চিত করেন বাইডেন। এর ফলে ১৯৯০ সালের পর ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি ২য় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেননি। বর্তমান ফল অনুয়ায়ী, ট্রাম্প ২১৪টি ইলেক্টরাল কলেজ ভোট পেয়েছেন।


মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ২৭০ ইলেক্টরালের লক্ষ্যমাত্রা পার হয়ে ২৮৪টি ইলেক্টরাল কলেজ ভোট পেয়ে জয়ী হয়েছেন ডেমোক্র্যাট পার্টির প্রার্থী জো বাইডেন। পেনসেলভেনিয়ার পপুলার ভোটে জয় পাওয়ায় সেখানকার ২০টি ইলেক্টরাল বাইডেনের পক্ষে যায়। ফলে জয়ের লক্ষ্যমাত্রার কাছাকাছি থাকা বাইডেন এক লাফেই পার হয়ে যান ২৭০ এর কোটা। সূত্র: বিবিসি, সিএনএন

এর ফলে ১৯৯০ সালের পর ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি ২য় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেননি। বর্তমান ফল অনুয়ায়ী, ট্রাম্প ২১৪টি ইলেক্টরাল কলেজ ভোট পেয়েছেন।

এর আগে বিলম্বে প্রাপ্ত ভোট আলাদা করার আদেশ দিয়েছিলেন পেনসিলভেনিয়ার একটি আদালত। বিভিন্ন রাজ্যে রিপাবলিকান প্রচারণা শিবিরের মামলা আর আগাম ভোট গণনা নিয়ে নানামুখী জটিলতা সৃষ্টি হয়।

এদিকে ট্রাম্পের বিরুদ্ধে নানা অনিয়ম এবং যৌন হয়রানির অভিযোগ রয়েছে। পরাজিত হলেও ২০ জানুয়ারি জো বাইডেন শপথ গ্রহণের আগে শেষ দিনগুলোতে হয়তো যে কোনও ফেডারেল অপরাধ থেকে নিজেকে দায়মুক্ত করতে সর্বাত্মক চেষ্টা চালাবেন ট্রাম্প। এরপরও ক্ষমতা ছাড়ার পর অন্য কয়েকটি মামলায় বড় ধরনের জেল-জরিমানার আশঙ্কা থেকেই যাচ্ছে। এখন এটাই তার বড় ভয়!


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ইসলাম অবমাননাকর বক্তব্য থেকে পিছু হটলেন গ্রিসের সেই ধর্মগুরু

Saiful Islam

স্ত্রীর কাঁধে চড়ে নির্বাচনের জয় উদযাপন!

Saiful Islam

থাই রাজাকে অবমাননা মামলায় নারীর ৪৩ বছরের জেল

Shamim Reza

টিকা নেওয়া যাদের জন্য মানা

Shamim Reza

নতুন আশায় আমেরিকা

Shamim Reza

করোনার ভয়ে বিমানবন্দরে তিন মাস লুকিয়ে ছিলেন আদিত্য সিং

Mohammad Al Amin