জি-সেভেনের দাবি নাকচ করল ইরান

সাঈদ খাতিবজাদে

আন্তর্জাতিক ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরান কথিত শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-সেভেনের একটি দাবি নাকচ করে দিয়েছে। সম্প্রতি, জি-সেভেন দাবি করেছে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি বাতিল করতে হবে। খবর পার্সটুডে’র।

এ প্রসঙ্গে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যে ২২৩১ নম্বর প্রস্তাব পাস হয়েছিল তাতে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির কোন সীমাবদ্ধতা ছিল না। এখন জি-সেভেনের পক্ষ থেকে ২২৩১ নম্বর প্রস্তাবের যে ব্যাখ্যা দেয়া হয়েছে তা খুবই অযৌক্তিক এবং বেঠিক। সাঈদ খাতিবজাদে আজ (সোমবার) এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

ব্রিটেনে জি-সেভেনের তিন দিনব্যাপী শীর্ষ সম্মেলন শেষে এক যৌথ বিবৃতিতে সদস্য দেশগুলো ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সংক্রান্ত সমস্ত কর্মসূচি বাতিল করার দাবি জানিয়েছে।

এ দাবির জবাবে খাতিবজাদে বলেন, ২২৩১ নম্বর প্রস্তাবে বলা হয়েছে- পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম ক্ষেপণাস্ত্রের নকশা নিয়ে কাজ করতে পারবে না ইরান। কিন্তু ইরানের কোনো ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরমাণু কর্মসূচির সঙ্গে যুক্ত নয়। ফলে এই বিবৃতি শুধুমাত্র তাদেরকেই ছোট করবে যারা এই ধরনের দাবি করেছেন।

জি-সেভেনের সদস্য হলো- কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, ব্রিটেন এবং আমেরিকা।

আজকের জনপ্রিয়:
>> আয়ু কমে যাওয়ার ৭ কারণ
>> সন্তানদের যে আমলের অভ্যাস করানো জরুরি
>> ছেলেদের যে বিষয়গুলো মেয়েরা সবার আগে খেয়াল করে


Share:





জুমবাংলানিউজ/একেএ