Views: 15

আন্তর্জাতিক

ট্রাম্পকে অভিশংসনের জন্য সংবিধান সংশোধনী পাস


ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের জন্য দেশটির সংসদে সংবিধানের ২৫তম সংশোধনী পাস হয়েছে। খবর নিউইয়র্ক টাইমস, সিএনএন এবং রয়টার্স’র।


এই মাসের ২০ তারিখে ট্রাম্পের মেয়াদ শেষ হওয়ার আগেই তাকে অপসারণের জন্য এই সংশোধনী পাস করে দেশটির আইনপ্রেণেতারা। গতকাল মঙ্গলবার গভীর রাতে (বাংলাদেশ সময় আজ ভোরে) হাউজ অব রিপ্রেজেন্টিটিভদের ভোটাভুটিতে এ সিদ্ধান্ত আসে।

ট্রাম্পকে অপসারণ করতে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে উদ্বুদ্ধ করার জন্য এই সংশোধনী পাস করা হয়েছে। ট্রাম্পকে অপসারণের পক্ষে ২২৩ জন সাংসদ ভোট দেন আর বিপক্ষে ভোট দেন ২০৫ জন। যদিও এই সংশোধনী পাস হওয়ার আগেই ভাইস প্রেসিডেন্ট পেন্স জানান, তিনি ট্রাম্পকে অপসারণ করবেন না।

ক্ষমতা হস্তান্তরের মাত্র এক সপ্তাহ আগে ট্রাম্পকে অপসারণের এই দাবি একটি প্রতীকী সাংবিধানিক পদক্ষেপ হিসেবেই দেখা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সংবিধানের ২৫তম সংশোধনীতে বলা হয়েছে, প্রেসিডেন্ট যদি শারীরিক বা মানসিক অসুস্থতা বা অন্য কোনো কারণে দায়িত্ব চালিয়ে যেতে না পারেন তবে তার মেয়াদ শেষ হওয়ার আগেই ভাইস-প্রেসিডেন্ট ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব নিতে পারেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

এবার চীন থেকে আমদানিতে কঠোর আইন আনছে ব্রিটেন

azad

নিউ জিল্যান্ডের পার্লামেন্টে কুড়ালের আঘাত, দরজা ভাঙল দুর্বৃত্ত

rony

‘কুমারীত্ব পরীক্ষা’ মানে আরেকবার ধর্ষণ

Shamim Reza

পম্পেওর সঙ্গে সাক্ষাৎ করতে অস্বীকৃতি জানালেন ইউরোপীয় নেতারা

azad

৬৭ বছর পর বিষাক্ত ইনজেকশনে নারীর মৃত্যুদণ্ড কার্যকর

Shamim Reza

৭০ বছর পর কোনও নারীর মৃত্যুদণ্ড কার্যকর

Shamim Reza