Views: 57

বিজ্ঞান ও প্রযুক্তি

ট্রাম্পের বিরুদ্ধে মামলার হুমকি দিলো টিকটক!

আন্তর্জাতিক ডেস্ক : ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক ইউএসের মালিক কোম্পানি বাইটড্যান্স ও উইচ্যাটের মালিক টেনসেন্টের সঙ্গে সব ধরনের আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা জারি করে নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ঘটনায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ার হুমকি দিয়েছে টিকটক মালিক কোম্পানি বাইটড্যান্স। খবর বিবিসি ও এপির।

খবরে বলা হয়, বৃহস্পতিবার রাতে জারি করা ট্রাম্পের এই নির্বাহী আদেশে বলা হয়েছে, ‘দেশের নিরাপত্তার সুরক্ষায় টিকটক ও তার স্বত্বাধিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে আমেরিকা।’ নির্বাহী আদেশটি কার্যকর হবে ৪৫ দিন পর। এর ফলে নতুন করে উত্তেজনা বাড়ল আমেরিকা-চীন সম্পর্কে।

ট্রাম্পের সিদ্ধান্তে ক্ষোভে ফুঁসছে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সরকার। সরাসরি হুঁশিয়ারি দিয়ে বলেছে, চরম ভুল করছে আমেরিকা। তাদেরকে এখনই ভুল সংশোধন করতে হবে।

যুক্তরাষ্ট্রে দারুণ জনপ্রিয় হয়ে ওঠা টিকটকের মাধ্যমে মার্কিন নাগরিকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়া হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেন মার্কিন বিশেষজ্ঞরা। তবে এই অ্যাপের ওপর চীন সরকারের নিয়ন্ত্রণ বা সরকারকে তথ্য জোগানোর অভিযোগ অস্বীকার করে আসছে টিকটক।


বাণিজ্য যুদ্ধ, হংকংয়ে চীনের আধিপত্য, দক্ষিণ চীন সাগরে চীনের নিয়ন্ত্রণ বৃদ্ধি এবং করোনাভাইরাস মহামারির মতো বিষয় নিয়ে সম্প্রতি বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কের অবনতির মধ্যে গত ১ আগস্টে টিকটক নিষিদ্ধ করার ইঙ্গিত দেন ট্রাম্প। তারই ধারাবাহিকতায় গত সপ্তাহেই কোনো মার্কিন কোম্পানির কাছে টিকটক ইউএস বিক্রি করে দেয়ার ৪৫ দিনের আল্টিমেটাম দেন তিনি। বলেন, এই সময়ের মধ্যে বিক্রি না করলে অ্যাপটি বন্ধ করে দেয়া হবে।

এবার টিকটকের সঙ্গে চীনের জনপ্রিয় অ্যাপ উইচ্যাটের বিরুদ্ধে দুটি আলাদা নির্বাহী আদেশ দেন ট্রাম্প। নির্দেশে স্পষ্টই বলা হয়েছে, ‘মার্কিন মুলুকে বসবাসকারীদের কেউই আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে বাইটড্যান্সের সঙ্গে কোনো সম্পর্ক রাখতে পারবেন না। কোনো রকম ব্যবসায়িক লেনদেনও করা যাবে না।’

ট্রাম্পের এ সিদ্ধান্তে ভীষণভাবে ক্ষুব্ধ হয়েছে চীন। জিনপিং প্রশাসনের পক্ষ থেকে রীতিমতো আমেরিকাকে সতর্ক করে বলা হয়েছে ভুল সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প। অবিলম্বে এই ভুল সংশোধন করা উচিত তাদের। আমেরিকা আন্তর্জাতিক বাণিজ্যনীতি লঙ্ঘন করছে বলে পাল্টা অভিযোগও করেছে বেইজিং।

আর টিকটক স্বত্বাধিকারী কোম্পানি বাইটড্যান্স বলেছে, ট্রাম্পের এই নির্বাহী আদেশে তারা ‘শকড’ হয়েছে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুমকিও দিয়েছে কোম্পানিটি। আইনের শাসন নিশ্চিত করতে যা কিছু সম্ভব তার সবই করা হবে বলেও প্রত্যয় ব্যক্ত করেছে। উইচ্যাট মালিক টেনসেন্ট বলেছে, নির্বাহী আদেশটি পর্যালোচনা করা হচ্ছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

অ্যাপ ডেভেলপমেন্ট করে সফল যশোরের তরুন লিমন হোসেন

Saiful Islam

দেড় শতাধিক অ্যাকাউন্ট বন্ধ করে দিল ফেসবুক

Shamim Reza

কম দামে স্যামসাং নিয়ে এলো দারুণ এক স্মার্টফোন

globalgeek

মেসেঞ্জারেএকবারে পাঁচজনকে ফরোয়ার্ড করা যাবে মেসেজ

Mohammad Al Amin

৭৫০ কোটি ডলারে জেনিম্যাক্স মিডিয়া কিনছে মাইক্রোসফট

Mohammad Al Amin

আজ পৃথিবীর সর্বত্র দিন-রাত সমান

rony