লাইফস্টাইল স্বাস্থ্য

ডায়াবেটিসের ঝুঁকি কমাতে কফি

2365লাইফস্টাইল ডেস্ক : আমাদের দেশে চা পানকারীর সংখ্যার তুলনায় কফি পানকারীর সংখ্যাটা অনেক কম। দেশের আনাচে-কানাচে চায়ের দোকান পাওয়া যায়। আর সেখানে সব সময় দু-একজন চা পানকারী পাওয়া যায় না, এমন দৃশ্য বিরল। সে তুলনায় কফির দোকান যেমন কম, তেমনি অভিজাত দোকানে ছাড়া কফিও পাওয়া যায় না। এ কারণে অনেকে কফি এড়িয়ে চলেন। কিন্তু কফি পান যে কত উপকারী তা একটু জেনে নেওয়া যাক।

হৃদরোগের ঝুঁকি কমায়
সকালে ঘুম থেকে ওঠার পর কফি শুধু যে একটা পানীয় তা কিন্তু নয়, এটা যেমন কোলেস্টেরল কমাতে সাহায্য করে তেমনি হৃদরোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

স্ট্রোকের আশঙ্কা কমিয়ে দিতে পারে
কফি পান স্ট্রোকের ঝুঁকি অনেকটা কমিয়ে দেয়। বিশেষ করে যেসব মহিলার স্ট্রোকে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে, তাঁদের বেলায় এটি বেশি প্রযোজ্য।

টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি কমায়
যাঁরা অতিরিক্ত কফি পান করেন (দিনে ছয় বা তার বেশি কাপ) তাঁদের টাইপ-টু ডায়াবেটিস হওয়ার শঙ্কা কম থাকে।

পারকিনসনস রোগের ঝুঁকি কমায়
কফি পান ব্রেনের জন্যও ইতিবাচক। স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। যাঁরা অতিরিক্ত কফি পান করে অন্যদের তুলনায় তাঁদের মতিষ্ক বিকৃতি হওয়ার আশঙ্কা ৬৫ শতাংশ কম থাকে।

গলস্টোনের ঝুঁকি কমায়
পরিমিত কফি পান মহিলাদের গলস্টোনের ঝুঁকি কমায়। পুরুষদের জন্য যে উপকারী নয়, তা কিন্তু না। পুরুষদের গলব্লাডারের ঝুঁকি কমায়।

হজমশক্তি বাড়ায়
কখনো কি লক্ষ করেছেন, সকালে বাথরুমে যাওয়ার আগে এক বা দুই কাপ কপি পানের পরও পেটে কোনো সমস্যা হয়নি। আসলে কফি হজমেও সহায়ক।

ক্যান্সারের ঝুঁকি কমায়
নিয়মিত কফি পান ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা ২৫ শতাংশ কমিয়ে দেয়। লিভার ক্যান্সারেরও ঝুঁকি কমায় কফি।

চর্বি পোড়াতে সাহায্য করে
কফি খেলে প্রস্রাবের পরিমাণ বেড়ে যায়।  এ কারণে অনেকেই কফি এড়িয়ে চলেন। তবে এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার আগে একটু ভেবে দেখা উচিত। কেননা চর্বি কমানোর জন্য যখন ব্যায়াম করা তখন কফি পান উপকারী। কেননা কফি চর্বি কমাতে সহায়তা করে।

মাথাব্যথা প্রতিরোধ করে
কফি পান মাইগ্রেনের সমস্যায় দারুণ কার্যকর।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

করোনা সম্পর্কে যেসব তথ্য এখনো অজানা

Shamim Reza

করোনা ভাইরাসটি শরীরে ঢোকার পর কি হয়

Shamim Reza

করোনা থেকে নিজের ঘর বাড়ি সুরক্ষিত রাখার উপায়

Mohammad Al Amin

কাচের গ্লাস, থালা-বাসনে যতক্ষণ সজীব থাকে করোনাভাইরাস

Mohammad Al Amin

রেস্তোরায় নয়, বাসায় বসে বানিয়ে ফেলুন মোমো

Mohammad Al Amin

করোনায় পুরুষদের বেশি মারা যাওয়ার কারণ বের হলো

Sabina Sami