Views: 119

আন্তর্জাতিক

তাইওয়ানকে বোয়িং নির্মিত উপকূলীয় প্রতিরক্ষাব্যবস্থা দিচ্ছে যুক্তরাষ্ট্র


আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন সোমবার জানিয়েছে, তাইওয়ানের কাছে বোয়িং নির্মিত উপকূলীয় প্রতিরক্ষাব্যবস্থা ১০০ হারপুন বিক্রয়ের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর বার্তা সংস্থা রয়টার্স ও এএফপি’র।

এই অস্ত্রের মূল্য হবে ২৩৭ কোটি ডলার। গত সপ্তাহে এই দ্বীপ দেশটির সঙ্গে ওয়াশিংটনের ১০০ কোটি ডলার মূল্যের ক্ষেপণাস্ত্র বিক্রয় চুক্তি স্বাক্ষরের পর এমন পদক্ষেপের ফলে বেইজিং নিশ্চিত বিক্ষুব্ধ হবে।


মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়, প্রস্তাবিত উপকূলীয় প্রতিরক্ষাব্যবস্থা হারপুনের বিক্রয় তাইওয়ানের নিরাপত্তাব্যবস্থার উন্নয়ন ঘটাবে এবং এ অঞ্চলের রাজনৈতিক স্থিতিশীলতা, সামরিক ভারসাম্য ও অর্থনৈতিক অগ্রগতির সহায়ক হবে।

সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির দায়ে লকহিড মার্টিন, বোয়িং ডিফেন্স, রেইথিওনসহ অন্যান্য মার্কিন কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হবে।

কিন্তু এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মর্গান অরটাগুস বলেন, অস্ত্র বিক্রির জন্য মার্কিন ও বিদেশি কোম্পানির বিরুদ্ধে বেইজিংয়ের প্রতিশোধ চেষ্টার নিন্দা জানাচ্ছি। তাইওয়ানের প্রতিরক্ষাব্যবস্থার জন্য এসব অস্ত্র অপরিহার্য বলেও তিনি দাবি করেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ভারতের দিকে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় বুরেভি

Saiful Islam

ভুল করে নিজেদের সেনাদের ওপর ব্যাপক হামলা চালাল সৌদি

Saiful Islam

ইরানি হামলা থেকে নিজ বিজ্ঞানীদের সতর্ক করল ইসরাইল

Saiful Islam

থাইল্যান্ডে হঠাৎ বন্যায় ৯ জনের মৃত্যু

mdhmajor

সৌদি আরবে করোনায় ৯৮০ বাংলাদেশির মৃত্যু

Saiful Islam

রোহিঙ্গা স্থানান্তরকে ভুলভাবে ব্যাখ্যা না করতে ঢাকার আহ্বান

mdhmajor