Views: 712

আন্তর্জাতিক

তিনটি শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল নিউ জিল্যান্ড, সুনামির ভয়ে ঘর ছাড়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : একদিনে তিনটি শক্তিশালী ভূমিকম্পের কবলে নিউ জিল্যান্ড। শুক্রবার (৫ মার্চ) ৮ ঘণ্টার কম সময়ের ব্যবধানে আঘাত হানে তিনটি শক্তিশালী ভূমিকম্প। এর ফলে কিছু কিছু এলাকায় সুনামির সতর্কতা জারি করে বাসিন্দাদের ঘর ছেড়ে নিরাপদে আশ্রয় নিতে বলা হয়েছে। খবর : রয়টার্স।

ভূমিকম্পের পর সুনামির ঢেউ ১০ ফুট উচ্চতায় পৌঁছাতে পারে-কর্তৃপক্ষের এমন সতর্কতার পর দেশটির নর্থল্যান্ড এবং বে অব প্লেন্টি এলাকার শ্রমিক, শিক্ষার্থী এবং বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়। তবে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

দেশটির নর্থ আইল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলীয় কেরমাডেক আইল্যান্ডে সর্বশেষ ৮ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। একই এলাকায় ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাতের পরপরই ৮ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর আগে দিনের শুরুতে নর্থ আইল্যান্ডের প্রায় ৯০০ কিলোমিটার দূরে ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

নিউ জিল্যান্ডের জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থা (এনইএমএ) জানিয়েছে, সুনামির প্রথম ঢেউ আনুমানিক সকাল ৯টা ৪৫ মিনিটে (স্থানীয় সময়) উত্তর তীরে আঘাত হানতে পারে। এছাড়া ওয়াংগারাই, মাতাতা, তোলাগা দ্বীপের উপকূলসহ ওয়াকাতানে, অপোতিকি এবং গ্রেট ব্যারিয়ার দ্বীপ ঝুঁকির মধ্যে রয়েছে। এছাড়াও টোংগা, আমেরিকান সামোয়া, ফিজি, ভানুয়াতু, হাওয়াই এবং অন্যান্য প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে সতর্কতা জারি করা হয়েছে।

ওয়াংগারাইয়ের মেয়র বলেন, ‌‘আমরা চাই, সবাই এই সতর্কতা গুরুত্বসহকারে নিন। উঁচু জায়গায় অবস্থান নিন।’

নিউ জিল্যান্ড ছাড়াও অস্ট্রেলিয়ার নরফোক দ্বীপে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া চিলির পক্ষ থেকে বলা হয়েছে, সেখানেও অল্প মাত্রার সুনামি হতে পারে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

তেলাপোকার ভয়ে ৩ বছরে ১৮ বার বাসা বদল!

Shamim Reza

সিউলে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন করল বাংলাদেশ দূতাবাস

mdhmajor

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশিদের ওপর ভিসা নিষেধাজ্ঞার দায় কার

mdhmajor

ভারতে শ্মশান ঘাটে লাশের সারি, এ যেন আরেক মৃত্যুপুরী (ভিডিও)

Shamim Reza

চীনকে ঐক্যবদ্ধভাবে মোকাবিলার প্রতিশ্রুতি সুগা ও বাইডেনের

azad

৬০ শতাংশ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণে বিচলিত শত্রুরা : ইরান

azad