আন্তর্জাতিক ওপার বাংলা

বুলবুলের আশঙ্কা কাটলেও আসছে ‘পবন’

আন্তর্জাতিক ডেস্ক : ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে এ পর্যন্ত ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। রবিবার ভোররাতে আঘাত হানার পর শেষ খবর পাওয়া পর্যন্ত ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে এসব প্রাণহানির ঘটনা ঘটে। বুলবুলের পাশাপাশি ভারতের গুজরাট উপকূলের দিকে ধেয়ে আসে ‘সাইক্লোন মাহা’। তার আগে ‘ফণী’, অথবা ‘বায়ু’, অথবা ‘তিতলি’, আমাদের সকলেরই ভালো মনে আছে। এখন কথা হচ্ছে, এসব নাম কে বা কারা রাখে?

অনেক বছর আগেই স্থির করা হয়, সংখ্যা বা পরিভাষার চেয়ে যেহেতু নাম মনে রাখা সহজ, সেহেতু নামকরণ করা হবে গ্রীষ্মপ্রধান অঞ্চলের ঘূর্ণিঝড়ের। এতে যেমন জন সচেতনতা বাড়াতে সুবিধা হয়, তেমনই মিডিয়ার সুবিধা হয় ঝড় নিয়ে লিখতে।

তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, এই প্রথা প্রথম চালু হয় অ্যাটল্যান্টিক মহাসাগরে ঘূর্ণিঝড়ের ক্ষেত্রে। যেসব ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৩৯ মাইল ছাড়িয়ে যেত, তাদের বিশেষ সম্মান জানাতে নামকরণ করা হতো। ঘণ্টায় বাতাসের গতিবেগ ৭৪ মাইল ছাড়িয়ে গেলে হারিকেন, সাইক্লোন, বা টাইফুন হিসেবে ভাগ করা হতো। বর্তমান যুগে এই তিনটির একটি হলে তবেই কোনো ঝড়কে নামকরণের সম্মান প্রদান করা হয়।


আজকের দিনে ট্রপিক্যাল সাইক্লোনের আনুষ্ঠানিক নামকরণ করে সারা বিশ্বে ছড়িয়ে থাকা ওয়ার্ল্ড মিটিওরোলজিকাল অর্গানাইজেশনের আওতায় এগারোটি সতর্কতা কেন্দ্রের যে কোনো একটি। চূড়ান্ত অনুমোদনের জন্য সব নাম জমা পড়ে এই সংস্থার আঞ্চলিক ট্রপিক্যাল সাইক্লোন কমিটির কাছে। একবার নাম চূড়ান্ত হয়ে গেলে তা বদল করা যায় না, যদি না ঝড়ের ফলে খুব বেশি মাত্রায় মৃ’ত্যু অথবা সম্পত্তি বিনষ্ট হয়। যেমন ধরুন, ‘ফণী’ নামটা রেখেছিল বাংলাদেশ। এই নামকরণের প্রস্তাব গ্রহণ করে দিল্লির রিজিওনাল স্পেশালাইজড মিটিওরোলজিকাল কেন্দ্র।

ওয়ার্ল্ড মিটিওরোলজিকাল অর্গানাইজেশন একটি প্রক্রিয়া চালু করেছে যার দ্বারা বিভিন্ন দেশের কাছ থেকে ঝড়ের নামের তালিকা গ্রহণ করেন তারা। প্রয়োজন মতো এই সমস্ত তালিকা থেকে বেছে নেওয়া হয় নাম। ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে উদ্ভূত ট্রপিক্যাল সাইক্লোনের নামের তালিকা আঞ্চলিক কমিটির কাছে পাঠায় ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, এবং থাইল্যান্ড।

গত বেশ কয়েক বছর ধরে এই আটটি দেশের পক্ষে থেকে আটটি করে ভবিষ্যতের সাইক্লোনের নাম জমা করা হয়েছে। সেই ৬৪টি নামের তালিকা থেকেই বেছে নেওয়া হয় ‘ফণী’, ‘তিতলি’, বা ‘আইলা’। বর্তমানে এই তালিকার শেষ স্তম্ভ থেকে নাম বাছা হচ্ছে, ফলে এই অঞ্চলে পরবর্তী সাইক্লোনের নাম হতে চলেছে ‘পবন’। এই নামকরণ করেছে শ্রীলঙ্কা। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

পরীক্ষা দিতে যাওয়ার সময় বাস উল্টে ২১ শিক্ষার্থী নিহত

Saiful Islam

চীন থেকে সাড়ে ৬ লাখের বেশি গাড়ি তুলে নেবে মার্সিডিজ

Saiful Islam

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি ভিসি

Saiful Islam

যে কারণে আবারো কঠোর অবস্থানে মালয়েশিয়া সরকার

Saiful Islam

করোনা হাসপাতালেই বিয়ের আয়োজন চিকিৎসক জুটির (ভিডিও)

Saiful Islam

অবশেষে গ্রেফতার হলেন ভারতের ‘বাজিকরদের গুরু’ রাভিন্দর

Saiful Islam