in

তুরস্কে দাবানলের তাণ্ডব, ৩ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক: এবার তুরস্কে দাবানল। মারা গেছেন তিনজন। প্রবল হাওয়া থাকায় দাবানলের মোকাবিলা করতে অসুবিধা হচ্ছে। খবর ডয়চে ভেলে’র।

দক্ষিণ তুরস্কের বনে দাবানল ভয়ংকর চেহারা নিয়েছে। কৃষিমন্ত্রী সরকারি সংবাদসংস্থাকে বলেছেন, ১৩টি অঞ্চলে মোট ৪১টি জায়গায় দাবানল লেগেছিল। বুধ ও বৃহস্পতিবার এই আগুন লাগে। তার দাবি, অধিকাংশ জায়গায় দাবানল নিয়ন্ত্রণে, কিন্তু দুইটি শহরের কাছে এখনো দাবানল জ্বলছে।

কৃষিমন্ত্রী টুইটারে একটি ভিডিও পোস্ট করেছেন, তাতে দেখা যাচ্ছে, সমুদ্রের ধারের শহর মামারিসে দাবানল নেভানোর চেষ্টা করছেন কর্মীরা। সেখানে বেশ কিছু হোটেল থেকে পর্যটকদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে সরকারি টেলিভিশন জানিয়েছে। তবে সরকারিভাবে জানানো হয়েছে, শহরের কোনো ক্ষতি হয়নি।

তুরস্কের বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ এএফএডি জানিয়েছে, দাবানলের ফলে তিনজন মারা গেছেন, অন্ততপক্ষে ১১২ জন অসুস্থ। ৫৮ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। দাবানলের ধোঁয়ার জন্য তারা অসুস্থ হয়ে পড়েছেন।

বনমন্ত্রী আরো কয়েকটি শহরের কাছে দাবানলের কথা বলেছেন। তবে তিনি জানিয়েছেন, কোনো শহরেই বিপদ হওয়ার সম্ভাবনা নেই। সেখানে কেউ মারা যাননি। কিন্তু তিনি সতর্ক করে বলেছেন, ”যদি হাওয়ার গতি পরিবর্তন হয়, তা হলে আমাদের বাড়তি সাবধানতা নিতে হবে।”

সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, দাবানলের ফলে রাশিয়া ও ইউরোপের পর্যটকদের কাছে খুবই জনপ্রিয় শহর অ্যান্তালিয়া ক্ষতিগ্রস্ত হয়েছে।

তুরস্কে গরমের সময় দাবানল বিরল ঘটনা নয়। কিন্তু আবহাওয়াবিদরা বলছেন, বিশ্বের জলবায়ু পরিবর্তনের ফলে এবার বিভিন্ন দেশেই দাবানল ভয়ংকর হয়ে উঠছে। অ্যামেরিকা, রাশিয়া এবং ইউরোপের বেশ কয়েকটি দেশ ভয়াবহ দাবানলের কবলে পড়েছে।

অনলাইনে খুব সহজে টাকা ইনকাম করার উপায়