Views: 11

আন্তর্জাতিক

দক্ষিণ কোরিয়াকে ইরানি অর্থ ছাড়ের ব্যবস্থা করতে হবে : জারিফ


আন্তর্জাতিক ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, দক্ষিণ কোরিয়ার ব্যাংকে ইরানের যেসব অর্থ আটকে রয়েছে তা যত দ্রুত সম্ভব ছাড়ের ব্যবস্থা করতে হবে। মার্কিন নিষেধাজ্ঞার ভয়ে দক্ষিণ কোরিয়া ইরানের এসব অর্থ আটকে রেখেছে। খবর পার্সটুডে’র।

জারিফ বলেন, এ ইস্যু মীমাংসার জন্য সিউলকে দ্রুত কার্যকর ব্যবস্থা নিতে হবে। তেহরান সফররত দক্ষিণ কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী জং-কুনের সঙ্গে গতকাল (সোমবার) এক বৈঠকে জাওয়াদ জারিফ এসব কথা বলেন। তিনি সুস্পষ্ট করে বলেন, দক্ষিণ কোরিয়ার ব্যাংকে ইরানের অর্থ আটকে থাকাটাই হচ্ছে দু দেশের মধ্যকার সম্পর্ক আরো গভীর না হওয়ার পথে প্রধান বাধা।


ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, চলমান স্বাস্থ্য ও কোরানাভাইরাসের মহামারির মধ্যে নিজের অর্থে হাতে পাওয়াটা তেহরানের কাছে অগ্রাধিকার পাাচ্ছে। ইরানের নায্য পাওনা দক্ষিণ কোরিয়ার ব্যাংকগুলোতে জব্দ থাকার কারণে দেশের জনগণের মধ্যে কোরিয়া সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি হয়েছে এবং দেশটির ভাবমর্যাদা মারাত্মকভাবে ক্ষুণ্ন হয়েছে। এজন্য ইরানি সংসদ সদস্যরা আইনগতভাবে এর সমাধান চান। ফলে যত দ্রুত সম্ভব দক্ষিণ কোরিয়াকে এ ইস্যুর সমাধান করতে হবে।

বৈঠকে দক্ষিণ কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ এ সমস্যার সমাধান করতে প্রতিশ্রুতিবদ্ধ। নিজেদের অর্থে ইরান যাতে প্রবেশাধিকার পায় সিউল সেজন্য তার ভিত্তি তৈরির প্রচেষ্টা জোরদার করবে।

দক্ষিণ কোরিয়ার ব্যাংকে ইরানের অন্তত সাড়ে আটশ কোটি ডলার অর্থ আটকে রয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

বাইডেনের অভিষেক অনুষ্ঠানে অংশ নিতে যুক্তরাষ্ট্রের আমন্ত্রণ গ্রহণ রাশিয়ার

azad

করোনা সংক্রমণ: মালয়েশিয়ায় জরুরি অবস্থা ঘোষণা

rony

ইরানি বিজ্ঞানি হত্যা : ইসরাইলকে সমর্থনের জন্য আমেরিকার বিরুদ্ধে মামলা

azad

ট্রাম্পের জন্য মেরকেলের চিন্তা!

Shamim Reza

ট্রাম্পের অভিশংসন নিয়ে কংগ্রেসে ভোট বুধবার

azad

এবার ট্রাম্পের ৭০ হাজার সমর্থককের অ্যাকাউন্ট বন্ধ করলো টুইটার

azad