Views: 1

আন্তর্জাতিক

‘দারুন দৃশ্য’: ক্যাপিটলে হামলার ঘটনায় চীনের পাল্টা জবাব


আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে তাণ্ডবের ঘটনাকে ‘দারুন দৃশ্য’ বলে কটাক্ষ করেছে চীনারা। দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েইবোতে ওয়াশিংটনের এই অশান্তির ছবি পোস্ট করে তাকে ‘দারুন দৃশ্য’ বলে কটাক্ষ করেছে চীনের কমিউনিস্ট পার্টির যুব শাখা।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার ঘটনায় সোচ্চার সারা বিশ্ব। কয়েক হাজার সমর্থক ট্রাম্পের সমর্থনে স্লোগান দিতে দিতে ওই বিল্ডিংয়ে জোর করে ঢুকে পড়ার চেষ্টা করলে শুরু হয় প্রবল অশান্তি। এখনও পর্যন্ত চারজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এই পরিস্থিতিতে চীনের সামাজিক মাধ্যমে চলছে কার্যত উল্লাসের ঢেউ।


সেখানেই এভাবে কার্যত উল্লসিত হতে দেখা গেল চীনের কমিউনিস্ট পার্টির যুব শাখাকে। এই ঘটনার সঙ্গে তুলনা করা হল ২০১৯ সালে হংকংয়ের সরকার বিরোধী বিক্ষোভ আন্দোল‌নের।

চীনের গ্লোবাল টাইমসে ওই দুই বিক্ষোভের তুলনামূলক ছবি পাশাপাশি সাজিয়ে দুইয়ের মধ্যে মিল খোঁজার চেষ্টা করা হয়। ২০১৯ সালের জুনে যখন হংকংয়ের আইন পরিষদ কমপ্লেক্স দখল করে সেখানে সরকার বিরোধী বিক্ষোভ দেখানো হয়েছিল, সেই সময় যুক্তরাষ্ট্রের স্পিকার ন্যান্সি পেলোসি তাকে ‘সুন্দর দৃশ্য’ বলে কটাক্ষ করেছিলেন। সেই কটাক্ষকেই এবার ফিরিয়ে দিল বেইজিং।

ওই ট্যাবলয়েডে লেখা হয়, ‘জানা দরকার, উনি ক্যাপিটল হিলের ঘটনাতেও এমনই মন্তব্য করবেন কিনা।’ পরে সেই ব্যঙ্গই উঠে আসে কমিউনিস্ট পার্টির যুব শাখার পোস্টে।

ক্যাপিটল হিলে নজিরবিহীন ওই হামলায় চারজনের নিহত হওয়ার খবর মিলেছে। নিরাপত্তারক্ষীসহ আহত হয়েছেন অনেক। এই ঘটনার পর ট্রাম্পকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন তার দল রিপাবলিকানের নেতারাই।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ফেসবুক ও ইনস্টাগ্রামে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ হচ্ছেন ট্রাম্প

Shamim Reza

সীমান্তে উত্তেজনার মধ্যেই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল পাকিস্তান

Shamim Reza

ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

Shamim Reza

সৌদি আরব, আমিরাত নাকি কাতার- মাথা কে নোয়ালো?

Shamim Reza

ব্রেক্সিটের পর শক্তিশালী হলো বৃটিশ পাসপোর্ট

Shamim Reza

উইঘুর মুসলিমদের দাস বানিয়েছে চীন!

Shamim Reza