Views: 1

আন্তর্জাতিক

দিরিলিস আরতুগ্রুল দেখে ইসলাম গ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বে আলোড়ন সৃষ্টি করা সুপারহিট তুর্কি টিভি সিরিয়াল ‘দিরিলিস আরতুগ্রুল’ যা দেখে অনুপ্রাণিত হয়ে ইসলাম গ্রহণ করেছেন মেক্সিকান দম্পতি। মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে একটি সম্মেলনে এই সিরিয়ালটির অভিনেতাদের একজনের সাথে সাক্ষাত করার পরে ইসলাম গ্রহণ করেন ওই মেক্সিকান দম্পতি।

সিরিয়ালটিতে আবদুর রহমান আল্প চরিত্রে অভিনয় করা সেলাল আল একটি মুসলিম সংস্থার অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন। তিনি মুসলিম আমেরিকান সোসাইটির (এমএএস) ২২তম বার্ষিক সভায় অংশ নিয়ে সিরিয়াল এবং তুরস্ক সম্পর্কে আলোচনা করেছিলেন। তিনি যাকাত ফাউন্ডেশনের অতিথি হয়ে এসেছিলেন। পরে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মুসলমানদের এই সংস্থা কতৃক আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত সবার সাথে দেখা করেন।


অনুষ্ঠানের শেষে এক মেক্সিকান দম্পতি এই বিখ্যাত অভিনেতার হাতে কালেমায়ে শাহাদাত পড়ে ইসলাম গ্রহণ করেছিলেন। মেক্সিকান দম্পতি বলেন, ‘আমরা তুর্কি টিভি সিরিজ ‘দিরিলিস আরতুগ্রুল’ দেখে এবং বিশ্বজুড়ে তুরস্কের মানবিক কার্যক্রমে প্রভাবিত হয়ে ইসলাম গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি।’ মুসলিম হওয়ার পরে অভিনেতা সেলাল আল ওই দম্পতিকে ইংরেজি ও স্প্যানিশ ভাষার দুটি কুরআন ও তুরস্কের পতাকা উপহার দিয়েছেন।

অভিনেতা সেলাল আল বলেন, ‘‘এটা আমাদের জন্য আনন্দের বিষয় যে বিশ্বের মানুষেরা তুরস্কের মানবিক কর্মকাণ্ডে খুব আগ্রহী। লস অ্যাঞ্জেলেসে এর উদাহরণ দেখে আমি অনেক খুশি।’’ ত্রয়োদশ শতাব্দীর আনাতোলিয়ায় উসমানিয়া খিলাফতের প্রতিষ্ঠাতার পিতা আরতুগ্রুল গাজীর জীবনী নিয়ে ‘দিরিলিস আরতুগ্রুল’ সিরিয়ালটি নির্মাণ করা হয়।

সিরিয়ালটিতে আরতুগ্রুল গাজী ও তার সাথীদের নাইটস টেম্পলার ও মঙ্গল আক্রমণকারীদের বিরুদ্ধে পরিচালিত বিভিন্ন যুদ্ধ দেখানো হয়। তুরস্ক বিশ্বের শীর্ষ পাঁচটি সিরিজ-রফতানিকারী দেশগুলির একটি। লাতিন আমেরিকা থেকে এশিয়ায় দর্শকদের কাছে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে তুর্কি সিরিয়ালগুলো। তুরস্কের সংস্কৃতি মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, দেড় শতাধিক দেশে তুরস্কের কয়েক ডজন সিরিজ পাঁচ কোটিরও বেশি দর্শক দেখেছে। ইয়েনি শাফাক।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

করোনায় মৃত্যু তালিকায় এক ধাপ পিছালো বাংলাদেশ

Sabina Sami

বিশ্বে করোনা থেকে সুস্থ ১ কোটি ৪১ লাখের বেশি মানুষ

Sabina Sami

করোনা আক্রান্ত ভাইয়ের অবস্থা গুরুতর, দেখতে যাবেন ট্রাম্প?

Sabina Sami

বঙ্গবন্ধু আগামী প্রজন্মের অনুপ্রেরণার উৎস : ইউনেস্কো

Sabina Sami

আগস্টে ১৪ দিনেই ৩৬ লাখ করোনা আক্রান্ত : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Sabina Sami

‘আকাশছোঁয়া’ দামে বিক্রি হবে গাধার দুধ

Shamim Reza