Views: 298

আন্তর্জাতিক ইসলাম ধর্ম

দীর্ঘ সাত মাস পর আবার শুরু হচ্ছে ওমরাহ


আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরব ৪ অক্টোবর থেকে ধীরে ধীরে পুনরায় মুসলিমদের জন্য ওমরাহ পালন শুরুর ব্যবস্থা করবে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার বলেছে, করোনাভাইরাস মহামারীর কারণে স্থগিত হওয়ার সাত মাস পর এই ওমরাহ আবার শুরু হচ্ছে। খবর এএফপি’র।

করোনভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় সৌদি সরকার গত মার্চ মাসে ওমরাহ পালন স্থগিত করে এবং পরবর্তিতে ছোট পরিসরে বার্ষিক হজ পালনের ব্যবস্থা নেয়।

সৌদি প্রেস এজেন্সি প্রকাশিত এক সরকারি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ প্রথম পর্যায়ে, ৪ অক্টোবর থেকে সৌদি আরবের অভ্যন্তরের ৬ হাজার নাগরিক ও বাসিন্দা প্রতিদিন ওমরাহ করতে পারবেন।’


প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ১ নভেম্বর থেকে সে দেশের বাইরের লোকদের অনুমতি দেয়া হবে এবং ওমরাহ পালনকারীদের সংখ্যা প্রতিদিন ২০ হাজার করে বাড়ানো হবে।

প্রতি বছর বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মুসলিম সাধারণত: বছরের যে কোনো সময় মক্কায় ওমরাহ পালন করে থাকেন।
সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানিয়েছে, মহামারীর হুমকী দূর হলে ‘প্রাকৃতিক ক্ষমতা অনুসারে’ ওমরাহ পুররায় পুরোপুরি শুরুর অনুমোদন দেওয়া হবে।

মন্ত্রণালয় জানায়, দেশে ও বিদেশে এই ধর্মীয় অনুষ্ঠানিকতা এবং পবিত্র স্থনগুলো পরিদর্শন করার ‘মুসলমানদের আকাঙ্খার প্রেক্ষিতে ওমরাহ পুনরায় চালুর সিদ্ধান্তটি নেয়া হয়।

সৌদি আরব এবছর স্মরণকালের ক্ষুদ্রতম হজ্জের আয়োজন করার পরে সিদ্ধান্তটি আসে। এ বছর জুলাইয়ের শেষের দিকে মাত্র ১০ হাজার মুসলমানের অংশ গ্রহণে হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়, যেখানে গত বছর অংশ নেয়া হজ পালনকারির সংখ্যা ছিল ২৫ লাখ।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

শিগগিরিই কাতারের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের ইঙ্গিত আমিরাতের

azad

নতুন স্ট্রেন নিয়ে আতঙ্কের মধ্যেই যুক্তরাজ্য থেকে ২৫৬ জন ফিরল ভারতে

Shamim Reza

যুক্তরাষ্ট্রের ঘটনা গণতন্ত্রের জন্য লজ্জা : এরদোগান

azad

মধ্যপ্রাচ্যে বন্ধুদের হাত আরও শক্তিশালী করার নির্দেশ দিলেন ইরানের সর্বোচ্চ নেতা

azad

কঙ্গোতে বাংলাদেশ বিমান বাহিনীর প্রথম মেডিক্যাল ইভাকুয়েশন মিশন

mdhmajor

ইতিহাস কীভাবে মনে রাখবে ট্রাম্পের এই বিদায়কে

Shamim Reza