Views: 276

ক্রিকেট (Cricket) খেলাধুলা

দ. আফ্রিকা ক্রিকেটের ইতিহাসে ‘প্রথম’ কৃষ্ণাঙ্গ আফ্রিকান অধিনায়ক বাভুমা

স্পোর্টস ডেস্ক: দক্ষিণ আফ্রিকান ক্রিকেটের ইতিহাসে ‘প্রথম’ কৃষ্ণাঙ্গ আফ্রিকান অধিনায়ক হিসেবে সংক্ষিপ্ত ফরম্যাটে দায়িত্ব পেয়েছেন তেম্বা বাভুমা। তার সঙ্গে টেস্টে নতুন অধিনায়ক করা হয়েছে ওপেনার ডিন এলগারকে। টেস্টে তার ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করবেন বাভুমা।

মূলত কুইন্টন ডি ককের কাছ থেকেই এই দায়িত্ব ভার বুঝে পেলেন দু’জন। গত বছরের শেষ দিকে সংক্ষিপ্ত সংস্করণের নেতৃত্বভার বুঝে নিয়েছিলেন। টেস্টের দায়িত্বটা ছিল অস্থায়ীভিত্তিতে, শুধু ২০২০-২১ মৌসুমের গ্রীষ্মকাল পর্যন্ত।

গেল ডিসেম্বর-জানুয়ারিতে ডি ককের নেতৃত্বে শ্রীলঙ্কাকে ঘরের মাঠে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজে হারালেও পাকিস্তানের মাটিতে হেরেছে ২-০ ব্যবধানে। ডি ককের অধীনে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশ (৩-০)হয়েছে প্রোটিয়ারা। এই অবস্থায় বড় পরিকল্পনার জন্যই দায়িত্ব দেওয়া হয়েছে মিডল অর্ডার ব্যাটসম্যান বাভুমাকে।

আগামী তিন বিশ্বকাপ ২০২১ ও ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৩ সালের বিশ্বকাপে প্রোটিয়াদের নেতৃত্ব দেবেন বাভুমা। আর এলগার টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী চক্রে দায়িত্ব পালন করবেন এলগার।

মূলত সোনালী অতীত ফিরিয়ে আনতেই এমন পরিবর্তন হয়েছে বলে জানান দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের পরিচালক গ্রায়েম স্মিথ।

তিনি বলেছেন, আমরা অত্যন্ত আনন্দিত বাভুমা ও এলগারকে অধিনায়ক করে। বিশ্বাস করি, প্রোটিয়াদের অতীতের সেই জয়ের ধারায় ফেরাতে যোগ্য নেতৃত্বকে দায়িত্ব দিতে পেরেছি।

৪৪টি টেস্ট, ৬টি ওয়ানডে ও ৮টি টি-টোয়েন্টি খেলা বাভুমাও ভীষণ উচ্ছ্বসিত সংক্ষিপ্ত ফরম্যাটের দায়িত্ব পেয়ে।

তিনি বলেছেন, প্রোটিয়াদের অধিনায়কত্ব করার স্বপ্নটা আমার দীর্ঘ দিনের। যারা আমাকে কাছ থেকে চেনেন, তারা জানেন। মনে করি এটা আমার জীবনের সবচেয়ে বড় সম্মানের বিষয়। ডি কক দলটাকে যেখানে রেখে গেছে, আমি সেখান থেকে দলকে নেতৃত্ব দিতে মুখিয়ে আছি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

টস জিতে ব্যাটিংয়ে মুম্বাই

azad

ভারতে খেলতে যেতে বাধা নেই পাকিস্তানের

Shamim Reza

নিষিদ্ধ হতে পারেন ধোনি

Shamim Reza

মার্চের বেতন চ্যারিটিতে দিয়ে দিলেন মানজুকিচ

azad

মন্টে কার্লো থেকে বিদায় নিলেন নাদাল

azad

টি-টোয়েন্টি বিশ্বকাপের ৯ ভেন্যু চূড়ান্ত

Shamim Reza